ছুটির মধ্যেও সব শিক্ষাপ্রতিষ্ঠানে উদযাপন করতে হবে নববর্ষ

ছুটির মধ্যেও সব শিক্ষাপ্রতিষ্ঠানে উদযাপন করতে হবে নববর্ষ
ছুটির মধ্যেও সব শিক্ষাপ্রতিষ্ঠানে উদযাপন করতে হবে নববর্ষ  © ফাইল ছবি

আগামী ১৪ এপ্রিল উদযাপিত হবে বাংলা নববর্ষ বা পহেলা বৈশাখ। এবারও বৈশাখের প্রথম দিনটি রমজানের মধ্যে। রমজানে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি চলছে। এই ছুটির মধ্যেও এদিন সকালে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে।

বাংলা নববষ উদযাপন উপলক্ষে আয়োজিত এক আন্তঃমন্ত্রণালয় সভায় এসব সিদ্ধান্ত হয়েছে। গত ২০ মার্চ অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো মঙ্গল শোভাযাত্রাকে অপরিমেয় বিশ্ব সংস্কৃতির তালিকায় অন্তর্ভুক্ত করার বিষয়টি গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে র‌্যালি করতে হবে। এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নির্দেশনা জারি করবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এ বিষয়টি বাস্তবায়ন করবে।

আরও পড়ুন: দুপর ১২টার মধ্যেই শেষ হবে জবির বর্ষবরণ আয়োজন

এরপর গত ২৮ মার্চ সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় থেকে এ সিদ্ধান্তের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে জানানো হয়। 

এদিকে, অন্যান্য বছরের মতো এবারও পুরো রমজানজুড়েই স্কুল, কলেজ ও মাদ্রাসায় ছুটি চলছে। তবে করোনার সময় শিক্ষার ঘাটতি পোষাতে প্রাথমিক স্কুলে ক্লাস চলে ১৪ রমজান বা ৬ এপ্রিল (বৃহস্পতিবার) পর্যন্ত। অর্থাৎ শুক্রবার থেকে প্রাথমিক স্কুলে ঈদের ছুটি শুরু হয়েছে।


সর্বশেষ সংবাদ