২৭ মার্চ ২০২৩, ১৯:১৪

২০০ বছর ধরে প্রশ্ন-উত্তর প্রদান নির্ভর শিক্ষা ব্যবস্থায় অভ্যস্ত ছিলাম: শিক্ষামন্ত্রী

  © টিডিসি ফটো

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, দুইশো বছর ধরে আমরা প্রশ্ন ও উত্তর প্রদান নির্ভর শিক্ষা ব্যবস্থায় অভ্যস্ত হয়েছিলাম। যার ফলে মুখস্ত বিদ্যার প্রচলন হয়েছে। মুখস্ত বিদ্যা মনে থাকে না। আমাদের শিক্ষাকে অনন্দময় করা এবং শিক্ষার্থীদের ভাবতে শিখানো, বিশ্লেষণ করতে শিখানো, সবাই মিলে করা এই সমস্ত কিছু নতুন শিক্ষাক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের শিখানো হবে।

আজ সোমবার ঢাকার আশুলিয়ার ব্র্যাক সিডিএম সেন্টারে নতুন শিক্ষাক্রমের ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির পাঠ্যপুস্তক পরিমার্জনে লেখকদের নিয়ে ৫ দিনব্যাপী কর্মশালার শুভ উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। কর্মশালা চলবে আগামী ৩১ তারিখ পর্যন্ত। 

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা নতুন এই ব্যবস্থায় ভীষণ খুশি। শিক্ষকদের একটা বড় সংখ্যা খুশি। কেউ কেউ বিরোধিতার জন্য বিরোধীতা করছে। এরমধ্যে বিরোধী রাজনৈতিক দল, কিছু ধর্মীয় দল, কোচিং ব্যবসায় জড়িত, নোট বই, গাইড বই ব্যবসায় জড়িত এবং কিছু শিক্ষক যারা কোচিং করায় তারা নিজেদের স্বার্থহানির আশঙ্কায় এই কারিকুলাম এর বিরোধিতা করছে। 

কর্মশালায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন। এসময়  অন্যানের মধ্যে আরও উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ ফাহাদুল ইসলাম, শিক্ষাবিদ অধ্যাপক ড. জাফর ইকবাল, আবুল মোমেন, ড. স্বরোচিষ সরকার, ড. নারায়ণ চন্দ্র বিশ্বাসসহ সংশ্লিষ্ট লেখকবৃন্দ। উল্লেখ্য, এই কর্মশালায় ৬ষ্ঠ ও সপ্তম শ্রেণীর বইয়ের পরিমার্জনের কাজ করা হবে।