নীতিমালার বাইরে এমপিওভুক্তি, জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ

প্যাটার্ন
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্যাটার্ন বহির্ভূত পদে ও নিয়োগের শর্ত লঙ্ঘন করে শিক্ষকদের এমপিওভুক্ত করা ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

রোববার (২১ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি মাধ্যমিক-৩ শাখা থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মো. মিজানুর রহমান  স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে, জনবল কাঠামো এমপিও নীতিমালা ২০২১ এর ১১.৪ এবং ১১.৫ মোতাবেক বেসরকারি কলেজে এমপিওভুক্ত প্রভাষকবৃন্দের মধ্যে যাঁদের এমপিওভুক্তির বয়স ১৬ বছর পূর্ণ হয়েছে তাদের মধ্যে নিয়োগকালীন জনবল কাঠামোর প্যাটার্ন বহির্ভূত পদে, নিয়োগের শর্ত ব্যত্যয় পূর্বক নিয়োগকৃত এবং জনবল কাঠামোর ও অন্যান্য প্রাসঙ্গিক বিধি বিধান প্রতিপালন না করা ব্যক্তিবর্গের জ্যেষ্ঠ প্রভাষক/সহকারী অধ্যাপকের স্কেল প্রদান করা যাবে কি না এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা কামনা করে পত্র প্রেরণ করা হয়েছে।

এমতাবস্থায়, শিক্ষা প্রতিষ্ঠনসমূহে শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে “জনবল কাঠামোর প্যাটার্ন বহির্ভূত পদে, নিয়োগের শর্ত ব্যত্যয়পূর্বক নিয়োগকৃত এবং জনবল কাঠামো ও প্রাসঙ্গিক বিধি-বিধান প্রতিপালন না করা ব্যক্তিবর্গ” কে এমপিও প্রদানের সাথে জড়িত কর্মরত ব্যক্তিদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ এবং চাকরি থেকে অবসর গ্রহণকারী ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণপূর্বক মন্ত্রণালয়কে অবহিতকরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’’


সর্বশেষ সংবাদ