পুলিশ ভেরিফিকেশন নিয়ে দুশ্চিন্তায় সুপারিশপ্রাপ্তরা

পুলিশ ভেরিফিকেশন
ক্লাস নিচ্ছেন শিক্ষক ও লোগো  © ফাইল ছবি

পুলিশ ভেরিফিকেশনে শুরু না হওয়ায় আটকে পড়েছে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগ। প্রায় তিন মাস আগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নিয়োগের প্রাথমিক সুপারিশ করলেও এখনো ভেরিফিকেশন শুরু হয়নি। এতে চাকরিপ্রার্থীরা চরম দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশেষ গণবিজ্ঞপ্তি ও তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপ মিলিয়ে ১১ হাজার ৭৬৯ জনকে প্রাথমিকভাবে নিয়োগের সুপারিশ করা হয়। পরবর্তীতে প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতার সনদপত্র যাচাই করে এনটিআরসিএ। এই প্রক্রিয়া শেষে ৪ হাজার ৯২টি ভি-রোল ফরম মন্ত্রণালয়ে পাঠানো হয়। এর মধ্যে ২৭২টি ফরম তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপ এবং ৩ হাজার ৮২০টি ফরম বিশেষ গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্তদের। 

এই ফরমগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে রয়েছে। সুরক্ষা সেবা বিভাগ থেকে দ্রুত সময়ের মধ্যে সংশ্লিষ্ট জেলার ডিএসবি শাখায় পাঠানোর কথা বলা হলেও এখনো তা পাঠানো হয়নি। 

মন্ত্রণালয় বলছে, নিয়োগের সুপারিশ পাওয়া প্রার্থীদের দুই ধরনের ভেরিফিকেশন করতে হয়। স্থায়ী ঠিকানায় এবং প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা যাচাই করতে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে ভেরিফিকেশন করতে হয়। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে চাকরিপ্রার্থীদের ভেরিফিকেশন ফরম এসেছে। এগুলোর কাগজপত্র প্রস্তুত করা হচ্ছে। শিগগিরই প্রার্থীদের ভেরিফিকেশন ফরমগুলো পাঠানো হবে। তবে সুরক্ষা সেবা বিভাগের এই আশ্বাসে বিশ্বাস নেই চাকরিপ্রার্থীদের। 

তারা বলছেন, তিন মাস আগে এনটিআরসিএ পুলিশ ভেরিফিকেশন ফরম মন্ত্রণালয়ে পাঠিয়েছে। তবে সেটি এখনো জেলায় জেলায় পাঠানো হয়নি। সুরক্ষা সেবা বিভাগের সচিব নভেম্বরের ১ তারিখে বলেছিলেন ‘শিগগিরই পাঠানো হবে’। তবে তাঁর সেই শিগগির এখনো শেষ হয়নি।

মো. জুয়েল রানা নামের এক সুপারিশপ্রাপ্ত শিক্ষক বলেন, ‘এত দিন নিয়োগ আটকে থাকায় চরম দুশ্চিন্তায় রয়েছি। আবার চাকরি পেয়েও আমরা বেকার অবস্থায় দিন পার করছি।

এরশাদ নামে আরেক  সুপারিশপ্রাপ্ত শিক্ষক বলেন, কবে ভেরিফিকেশন সম্পন্ন হবে তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছি। পূর্বে এমন ভেরিফিকেশন ছিল না। ভেরিফিকেশন হচ্ছে তাতে আমাদের কোনো আপত্তি নেই। তবে ভেরিফিকেশনের নামে এভাবে কালক্ষেপন মেনে নেওয়ার মতো না।

জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের নিরাপত্তা ও বহিরাগম শাখা থেকে শিক্ষকদের ভেরিফিকেশনের ফরমগুলো জেলায় জেলায় পাঠানো হবে। এই শাখার নিরাপত্তা-৩ বিভাগে শিক্ষকদের পুলিশ ভেরিফিকেশন ফরম জমা রয়েছে।

জানতে চাইলে নিরাপত্তা-৩ শাখার সিনিয়র সহকারী সচিব আফরোজা আক্তার রিবা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে কয়েক হাজার চাকরিপ্রার্থীর পুলিশ ভেরিফিকেশন ফরম আমাদের শাখায় এসেছে। ফরমগুলো ঠিক আছে কিনা সেটি দেখা হচ্ছে। শিগগিরই ফরমগুলো ভেরিফিকেশনের জন্য পাঠানো হবে।

চলতি মাসে ফরমগুলো ভেরিফিকেশনের জন্য পাঠানো হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমাদের কাছে ফরমগুলো আসার বেশিদিন হয়নি। ফরমগুলো ঠিকঠাক আছে কিনা সেটি দেখতে হচ্ছে। তাই কবে এগুলো পাঠাতে পারব সেটি নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে পাঠানোর।


সর্বশেষ সংবাদ