জাল সনদধারীদের শাস্তির আওতায় আনা হচ্ছে 

জাল সনদ
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে জাল সনদে নিয়োগপ্রাপ্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়। এজন্য পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের (ডিআইএ) প্রতিবেদনের সত্যতা যাচাই করা হবে।

জানা গেছে, দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করে ৮১৭ জন শিক্ষকের সনদ জাল হিসেবে শনাক্ত করে ডিআইএ। জাল সনদ দিয়ে চাকরিরত শিক্ষক এবং শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেওয়া হয়। এই প্রতিবেদন সম্পর্কে নিশ্চিত হতে সভা ডাকা হয়েছে। সভায় জাল সনদধারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হতে পারে।

আগামী ২৪ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন  মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (নিরীক্ষা ও আইন) মুকেশ চন্দ্র বিশ্বাস।

মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, প্রতিবেদন সম্পর্কে নিশ্চিত হওয়ার সভায় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের সদস্য (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন), বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সচিব কিংবা তার একজন প্রতিনিধি, উপসচিব (নিরীক্ষা ও আইন), জাতীয় ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের রেহিস্ট্রার কিংবা তাদের প্রতিনিধি, মাউশি পরিচালক (প্রশাসন), ডিআইএ পরিচালক, নট্রামস এর পরিচালক এবং ডিআইএর যুগ্ম পরিচালক উপস্থিত থাকবেন। এই সদস্যদের পরামর্শের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ