কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানকে সাধারণ প্রতিষ্ঠানে রূপান্তর করা যাবে না

পাঠদান
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ছবি

দেশের কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানে রূপান্তর বা পরিবর্তন করা যাবে না। এমনকি কারিগরি প্রতিষ্ঠানে সাধারণ শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যাবে না। 

বেসরকারি স্কুল-কলেজ স্থাপন, পাঠদান ও অ্যাকাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা’য় এমন বিধিবিধান যুক্ত করা হয়েছে। সম্প্রতি নীতিমালাটি চূড়ান্ত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান ও অ্যাকাডেমিক নীতিমালার ৫.৪ ধারায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে এই নিয়মের কথা বলা হয়েছে। নীতিমালায় বলা হয় ‘কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করে ওই শিক্ষা প্রতিষ্ঠানকে সাধারণ শিক্ষায় পরিবর্তন/রূপান্তর করা যাবে না এবং সাধারণ শিক্ষার কার্যক্রম পরিচালনা করা যাবে না।’

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সাব কমিটির সভাপতি এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার বলেন, সরকার কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান তৈরির ক্ষেত্রে শর্ত শিথিল রেখেছে। এই সুযোগে অনেকে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান তৈরির অনুমোদন নিয়ে সেগুলো পরবর্তীতে সাধারণ শিক্ষায় রূপান্তর করছে। এই সুযোগ আর দেওয়া হবে না। 

তিনি আরও বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য তৈরি করা নতুন নীতিমালায় কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানকে কারিগরিই থাকতে হবে। কারিগরি নিয়ম অনুযায়ীই পাঠদান করতে হবে। এটি পরিবর্তন করা হলে অনুমোদন বাতিল করা হতে পারে।


সর্বশেষ সংবাদ