শিক্ষক-শিক্ষার্থীদের ব্যক্তিগত যানবাহন ব্যবহার বন্ধ হচ্ছে

যানবাহন
স্কুলে যাতায়াতের যানবাহন  © ফাইল ফটাে

শিক্ষক-শিক্ষার্থীদের ব্যক্তিগত গাড়িতে স্কুলে যাতায়াত বন্ধের উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষাপ্রতিষ্ঠানে যাতায়াতের ক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য যানবাহনের ব্যবস্থা করার উদ্যোগ নিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

জানা গেছে, স্কুলে যাতায়াতের জন্য ব্যক্তিগত গাড়ির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় রাজধানীতে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হয়। এতে করে কর্মঘণ্টা নষ্টসহ নানা সমস্যার সৃষ্টি হয়। এছাড়া ব্যক্তিগত গাড়ির ব্যবহার বাড়ায় জ্বালানী তেলের ঘাটতি দেখা দিচ্ছে। এই অবস্থায় স্কুলে যেতে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য যানবাহনের ব্যবস্থা করা হবে।

সূত্রের দেওয়া তথ্য অনুযায়ী, স্কুলে যেতে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য আলাদা যানবাহনের ব্যবস্থা করবে শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে করণীয় ঠিক করতে সভা যাকা হয়েছে। আগামী বুধবার (১৬ নভেম্বর) এ বিষয়ে সভা করবে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

এক বিজ্ঞপ্তিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ জানিয়েছে, জ্বালানী সাশ্রয় ও কৃচ্ছতা সাধনের লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীদের পরিবহনে ব্যক্তিগত যানবাহনের ব্যবহার যৌক্তিকীকরণ এবং প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা ও আনুষংগিক বিষয়ে করণীয় নির্ধারণের লক্ষ্যে গঠিত কমিটির একটি সভা আগামী ১৬ নভেম্বর দুপুর ২টা ৩০ মিনিটে সচিবালয়ে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক।

সভায় স্থানীয় সরকার বিভাগের সচিব বা তার প্রতিনিধি, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব হাবিবুর রহমান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, জননিরাপত্তা বিভাগের যুগ্মসচিব মো. মতিউল ইসলাম চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব নুরজাহান খাতুন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বা তার প্রতিনিধি, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের পরিবহন বিভাগের ব্যবস্থাপক (অতিরিক্ত দায়িত্ব) মো. আরাফাত হোসেন ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের ট্রান্সপোর্ট ইঞ্জিনিয়ার মোহাম্মদ হায়দার কামরুজ্জামানকে অংশ নিতে বলা হয়েছে।  


সর্বশেষ সংবাদ