‘থামিয়ে দাও নারীর দিকে নোংরা লোভের থাবা’

মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা
মানববন্ধনে অংশ নেয়া শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতন ও ধর্ষণসহ সাম্প্রতিক সময়ে সব ধর্ষণ ও নিপীড়নের প্রতিবাদে চট্টগ্রামের লোহাগাড়ায় এক মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার (৮ অক্টোবর) দুপুরে উপজেলার বটতলী মোটর স্টেশনে ‘লোহাগাড়া-সাতকানিয়ার সর্বস্তরের শিক্ষার্থীর’ ব্যানারে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলার শতাধিক সাধারণ শিক্ষার্থীরা অংশ নেন। এসময় শিক্ষার্থীরা, ‘ধর্ষকের শাস্তি ফাঁসি চাই’; ‘ধর্ষকদের কোন দল নেই, ধর্ম নেই’; ‘ধর্ষকদের বিরুদ্ধে ডাইরেক্ট অ্যাকশন’; ‘গর্জে উঠো আরেকবার থামবে ধর্ষণ এবার’- এরকম নানা শ্লোগানে মুখরিত করে তুলেন।

এসময় তাদের হাতে ধর্ষণের বিরুদ্ধে বিভিন্ন লেখা সম্বলিত প্ল্যাকার্ড ও ব্যানার দেখা গেছে। তাদের প্ল্যাকার্ড ও ব্যানারে ‘স্বাধীন সোনার বাংলায়, ধর্ষকদের ঠাঁই নেই’, ‘গর্জে উঠো আরেকবার, থামবে ধর্ষণ এবার’, ‘থামিয়ে দাও নারীর দিকে নোংরা লোভের থাবা’ প্রভৃতি লেখা ছিল।

মানববন্ধন থেকে ৮ দফা দাবি তুলে ধরেন শিক্ষার্থীরা। এসবের মধ্যে রয়েছে-ধর্ষণের পরবর্তী ৬ ঘন্টার মধ্যে মেডিকেল টেস্ট নিশ্চিত করা;  দ্রুত বিচার ট্রাইবুনাল গঠনের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে মামলা নিষ্পত্তি ও সর্বোচ্চ শাস্তি কার্যকর এবং পূর্ববর্তী সকল ধর্ষণ মামলা আগামী ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করা; প্রতিটি থানায় ধর্ষণ প্রতিরোধে পুলিশের আলাদা টাস্কফোর্স গঠন করা; ইভটিজিং, সাইবার বুলিং ইত্যাদি ঘটনায় দ্রুততম সময়ে ব্যাবস্থা নিতে হবে এবং যথাযথ শাস্তি নিশ্চিত করা; দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে একজন কাউন্সিলর নিয়োগ দেওয়া; সকল শিক্ষাপ্রতিষ্ঠান বাধ্যতামূলক আত্মরক্ষা বিদ্যা শিক্ষা দেওয়া; সকল প্রিন্টেড ও ভিজ্যুয়াল মিডিয়ায় ধর্ষণের বিরুদ্ধে নিয়মিত সচেতনতামূলক কার্যক্রম প্রচার করা; নির্জন রাস্তায় সচল সিসিটিভি ক্যামেরা স্থাপন এবং তা নিয়মিত মনিটরিং নিশ্চিত করা।

এ সময় বক্তারা দেশব্যাপী নারী নির্যাতনকারী ও ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে ধর্ষকদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন।


সর্বশেষ সংবাদ