অনিশ্চয়তায় দুই লাখ শিক্ষার্থী, শিক্ষামন্ত্রী-উপমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন রাব্বানী

কারিগরি শিক্ষার্থীদের জন্য শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন গোলাম রাব্বানী
কারিগরি শিক্ষার্থীদের জন্য শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন গোলাম রাব্বানী  © সংগৃহীত

কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ‘ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং’ শিক্ষাক্রমের ২০১৬-১৭ সেশনের নিয়মিত শিক্ষার্থীদের ৮ম পর্বের চুড়ান্ত ভাইভা এখনও হয়নি। ফলে চরম অনিশ্চয়তায় পড়ে গেছে তাদের শিক্ষাজীবন। এ অবস্থায় শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর সাবেক জিএস গোলাম রাব্বানী।

নিজের ফেসবুক পেজে এ সংক্রান্ত এক স্ট্যাটাসে গোলাম রাব্বানী লিখেছেন, ‘একটি মাত্র ভাইভার জন্য অনিশ্চিত দুই লাখ শিক্ষার্থীর জীবন! শিক্ষামন্ত্রী ডা. দীপুর মনি ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের দৃষ্টি আকর্ষণ করছি।

তিনি বলেন, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ‘ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং’ শিক্ষাক্রমের ২০১৬-১৭ সেশনের নিয়মিত শিক্ষার্থী দুই লাখেরও বেশি। বিগত ১৭ মার্চ হতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ইতিমধ্যে ডিপ্লোমা ইন-ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের (জুন-জুলাই) সেশনের সময় শেষ হয়ে গেছে। কিন্তু এদের ৮ম পর্বের চুড়ান্ত ভাইভা নেয়া সম্ভব হয়নি।

তিনি জানান, এর ফলে কারিগরি শিক্ষায় শিক্ষিত প্রায় দুই লাখ শিক্ষার্থী শুধু চূড়ান্ত ভাইভা দিতে না পারায়, কোন সরকারি-বেসরকারি চাকরিতে আবেদন করতে পারছে না। অনেকের ডিপ্লোমা শেষে বিদেশে বিএসসি করার ইচ্ছে রয়েছে, ৮ম পর্বের ভাইভার জন্য তাদের ডিপ্লোমা ও কোর্স শেষ হচ্ছে না বিধায় বিদেশী কোন ইউনিভার্সিটিতে অনলাইন আবেদন করতে পারছে না।

রাব্বানী বলেন, বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও জনবল নিয়োগ বিজ্ঞপ্তি ও পরীক্ষা কিন্তু থেমে নেই। এখন স্বাস্থ্যবিধি মেনে সব চলছে, ২০২০-২১ সেশনের ভর্তি কার্যক্রমও প্রায় শেষ। পলিটেকনিক ইন্সটিটিউটগুলোতে সশরীরে ভর্তিও নেয়া হচ্ছে। ভর্তি কার্যক্রম যদি স্বাস্থ্যবিধি মেনে চলতে পারে, তাহলে চুড়ান্ত সেমিস্টারের ভাইভাটা কেন নেয়া হচ্ছে না?

তিনি বলেন, যেহেতু এখানে লিখিত পরীক্ষার কোন বালাই নেই, কেবল একটি ভাইভা মাত্র। সুতরাং, দ্রুততম সময়ে ভাইভাটি গ্রহণ করে এই দুই লাখ শিক্ষার্থীর ভবিষ্যত বাঁচানোর জন্য যথাযথ কর্তৃপক্ষের কাছে আকুল আবেদন জানান রাব্বানী।


সর্বশেষ সংবাদ