কাশ্মীরে শিক্ষার্থী বৃত্তি ১০ গুণ বাড়াল ভারত সরকার

কাশ্মীরের শিক্ষার্থী
কাশ্মীরের শিক্ষার্থী

জম্মু ও কাশ্মীরের শিক্ষার্থীদের জন্য ‘প্রগতি ও সক্ষম বৃত্তি প্রকল্পের’ অধীনে বৃত্তির পরিমাণ বার্ষিক পাঁচ হাজার থেকে ৫০ হাজার রুপি করেছে ভারত সরকার। অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশনের (এআইসিটিই) মাধ্যমে কারিগরি শিক্ষায় পড়ালেখা করা মেয়েদের আর্থিক সহায়তা দেওয়ার পাশাপাশি বিশেষ দক্ষতাসম্পন্ন শিক্ষার্থীদের সহায়তা দিতে প্রকল্পটি চালু করা হয়।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, কেন্দ্রের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) এর মাধ্যমে কারিগরি শিক্ষায় পড়াশোনা করা মেয়েদের আর্থিক সহায়তা দেওয়ার পাশাপাশি বিশেষ বিশেষ দক্ষতা সম্পন্ন শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার জন্য প্রকল্পটি চালু করে।

ওই কর্মকর্তা বলেন, একটি উল্লেখযোগ্য পদক্ষেপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার প্রগতি ও সক্ষম বৃত্তি প্রকল্পের অধীনে জম্মু ও কাশ্মীরের শিক্ষার্থীদের জন্য বর্তমান ২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকে বৃত্তির পরিমাণ বাড়িয়ে বার্ষিক ৫০ হাজার রুপি করেছে। এটি আগে ছিল ৫ হাজার রুপি।

প্রগতি প্রকল্পের আওতায়, জম্মু ও কাশ্মীরের বার্ষিক ৮ লাখ রুপির কম আয়ভুক্ত পরিবারের যেসব মেয়ে এআইসিটিই অনুমোদিত সংস্থাগুলোতে ২০২০-২১ সেশনের জন্য ভর্তি হবে, তারা এ বৃত্তি পাওয়ার যোগ্য হবে।

সক্ষম প্রকল্পের আওতায়, ডিগ্রি বা ডিপ্লোমা পর্যায়ে কারিগরি শিক্ষায় বিশেষ দক্ষতা সম্পন্ন প্রতিবন্ধী শিক্ষার্থী, যাদের পরিবারের আয় বছরে ৮ লাখ রুপির কম, তারাও এ বৃত্তি পাওয়ার জন্য উপযুক্ত।


সর্বশেষ সংবাদ