পরীক্ষা শেষে সাত দিনের মধ্যে এসএসসি ফল প্রকাশের সংবাদটি ভুয়া

পরীক্ষা শেষে সাত দিনের মধ্যে এসএসসি ফল প্রকাশের সংবাদটি ভুয়া
  © সংগৃহীত

আগামী রবিবার (১৯ জুন) থেকে সারাদেশে একযোগো শুরু হতে যাচ্ছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে পরীক্ষা সংক্রান্ত একটি পোস্ট শেয়ার করে দাবি করা হচ্ছে, এই পরীক্ষা শেষ হওয়ার ৭ দিনের মধ্যে ফলাফল প্রকাশের ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী।

ভাইরাল হওয়া ওই পোস্টে বলা হয়, “ব্রেকিং নিউজ- ১৯ জুন থেকে শুরু হচ্ছে এসএসসি পরীক্ষা, পরীক্ষা শেষ হওয়ার এক সপ্তাহের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।” 

এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

এসএসসি পরীক্ষার সাত দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে কিনা- এ ধরণের কোন সংবাদ সম্প্রতি কোন সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি। এছাড়া শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষাবোর্ডের ওয়েবসাইটেও এ জাতীয় কোন নোটিশ খুঁজে পাওয়া যায়নি।

গত রবিবার (১২ জুন) এসএসসি পরীক্ষা উপলক্ষে সংবাদ সম্মেলনে আসেন শিক্ষামন্ত্রী। সেখানে তিনি জানান, এসএসসি পরীক্ষা শুরু ১৯ জুন। পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে আগামী ২৫ জুনের এসএসসি পরীক্ষা (ইংরেজী দ্বিতীয় পত্র) ২৪ জুন অনুষ্ঠিত হবে। শিক্ষা মন্ত্রণালয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির সভা শেষে এসব তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি জানান, ২০২২ সালের সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় তিন ঘণ্টার বদলে দুই ঘণ্টা (বহু নির্বাচনী ২০ মিনিট ও নির্বাচনী ১ ঘণ্টা ৪০ মিনিট) করা হয়েছে। পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে এ পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

এ সংক্রান্ত সংবাদ দেখুন এখানে, এখানে

সুতরাং উপরোক্ত তথ্য উপাত্তের ভিত্তিতে বলা যায় যে, মূলত এসএসসি ও সমমানের পরীক্ষা-২০২২ উপলক্ষ্যে গত ১২ জুন অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে, পরীক্ষা শেষে ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের কথা জানান শিক্ষামন্ত্রী। তবে ‘ষাট’ ও ‘সাত’ শব্দ দুটির উচ্চারণ প্রায় কাছাকাছি হওয়ায় অনেকেই বিষয়টিকে ৭ দিন বা এক সপ্তাহ ভেবে বিভ্রান্তিকরভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করছেন।


সর্বশেষ সংবাদ