চাকমাদের প্রধান খাদ্য ভাত ও মদ? ব্যতিক্রমের বইয়ে ভুল তথ্য

বিতর্কিত তথ্যবহুল উদ্ভিদবিজ্ঞান ইজি প্লাস বইটি
বিতর্কিত তথ্যবহুল উদ্ভিদবিজ্ঞান ইজি প্লাস বইটি  © টিডিসি ফটো

চাকমা বাংলাদেশের একটি জনজাতি। বাংলাদেশ সংবিধান অনুযায়ী, দেশে কোনো আদিবাসী নেই। বরং মূল বাঙালি জনগোষ্ঠীর বিপরীতে এই অ-বাঙালি জনসমষ্টিকে উপজাতি, ক্ষুদ্র জাতিসত্তা, নৃগোষ্ঠী নামে অভিহিত করা হয়েছে। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাসের একটি বইয়ে তাদের প্রধান খাদ্য নিয়ে বিতর্কিত একটি তথ্য সামনে এসেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের চার বছর মেয়াদি বিএসসি অনার্স শিক্ষার্থীদের ‘উদ্ভিদবিজ্ঞান ইজি প্লাস’ বইয়ের ২৫৫ নম্বর পৃষ্ঠার একটি অতি সংক্ষিপ্ত প্রশ্নে বলা হয়েছে, ‘‘চাকমাদের প্রধান খাদ্য কি? উত্তরে লেখা হয়েছে, ভাত ও মদ।’’

বইটি প্রকাশনা প্রতিষ্ঠান ব্যতিক্রম পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে। বইটি রচনায় সরকারি তিতুমীর কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের দুই শিক্ষক শ্যামল সরদার ও মো. শফিউল্লাহর (স্বপন) নাম দেখা যাচ্ছে। বইটি সম্পাদনা করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সুনীল চন্দ্র দাস।

এদিকে, উদ্ভিদবিজ্ঞান ইজি প্লাস বইয়ের সঙ্গে ২৫৫ নম্বর পেজের ছবি যোগ করে লেখক ও সাংবাদিক রাজীব নূর ফেসবুকে লিখেছেন, মদকে কেউ প্রধান খাদ্যের তালিকায় রাখতে পারে, এটা আমি বিশ্বাসই করতে পারছিলাম না। তাই একটা পোস্টে জানতে চেয়েছিলাম, বইটা কাদের? সত্যি এই ধরনের কোনো বই আছে কিনা?

তিনি লিখেন, অবশেষে বন্ধু হাসান বইটি খুঁজে পেয়েছেন। বইয়ের মলাটে প্রকাশক হিসেবে নাম দেখতে পাচ্ছি, ব্যতিক্রম বলে একটি প্রকাশনী সংস্থার। ব্যতিক্রমের বইয়ে পরিবেশিত এমন উদ্ভট তথ্যে আমার অনুভূতিতে আঘাত লেগেছে। এর মধ্য দিয়ে একটা জাতিকে হেয় করা হয়েছে।

এ বিষয়ে জানতে প্রকাশনা প্রতিষ্ঠান ব্যতিক্রম পাবলিকেশন্সের সঙ্গে একাধিকবার মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হয়েছে। তাদের সঙ্গে যোগাযোগের একাধিক নম্বর দেওয়া থাকলেও কোন নম্বরে তাদেরকে রিচ করা করা সম্ভব হয়নি।

তবে উইকিপিডিয়া বলছে, বাঁশের অঙ্কুর হল চাকমাদের ঐতিহ্যগত খাদ্য। তারা এটাকে ‘বাচ্ছুরি’ নামে ডাকে এবং শ্রিম্প পেস্ট তাদের রান্নার ঐতিহ্যবাহী উপাদান। তারা এটাকে ‘সিদোল’ বলে ডাকে। চাকমাদের প্রধান খাদ্য ভাত, ভুট্টা দ্বারা তৈরী খাদ্য, শাক-সবজি ও সরিষা। সবজির মধ্য রয়েছে রাঙা আলু, কুমড়া, তরমুজ, মাম্মারা (শশা)। চাকমারা শুকরের মাংস খেতে পছন্দ করেন।


সর্বশেষ সংবাদ