ঢাবির ভর্তি পরীক্ষা আগস্টেই হবে মর্মে ফেসবুকে শেয়ার করা তথ্যটি ভুয়া

ফেসবুক
ফেসবুক পোস্ট  © স্ক্রিনশট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ডিনস কমিটি বরাত দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিভিন্ন পোস্টে বলা হচ্ছে, ভর্তি পরীক্ষা আগস্টেই অনুষ্ঠিত হবে, কোনোমতেই আর পরীক্ষা পেছাবে না। দ্যা ডেইলি ক্যাম্পাস ফ্যাক্টচেক যাচাই করে দেখেছে, তথ্যটি সঠিক নয়।

রোববার বিকেল ৫টার দিকে ক্যাম্পাসের আড্ডা নামক ফেসবুক গ্রুপে আরশাদ আহম্মেদ রাশেদ নামের একটি একাউন্ট থেকে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগষ্টেই অনুষ্ঠিত হবে, কোনোমতেই আর পেছাবে না পরীক্ষা -ঢাবি ডিনস কমিটি’ লিখে পোস্ট দেওয়া হয়। রাত ১০টা নাগাদ তাতে ৪২৬টি রিয়্যাক্ট ও ২৭টি মন্তব্য পড়ে।

একই দাবিতে ফেসবুকে আরও অনেককে পোস্ট দিতে দেখা গেছে। দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। একই দাবি সংবলিত অনেকগুলো পোস্টের স্ক্রিনশট এখানে দেওয়া হয়েছে।

কোনো পোস্টেই ডিনস কমিটির কবেকার বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে তা উল্লেখ করা হয়নি। এসব পোস্টে ডিনস কমিটির বরাত দিয়ে পরীক্ষা কোনোমতেই আর পেছাবে না বলে দাবি করা হচ্ছে। অথচ দ্যা ভর্তি পরীক্ষা নিয়ে যে তথ্য ছড়ানো হচ্ছে তা সঠিক নয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। পদাধিকারবলে তিনি ডিনস কমিটির সভায় সভাপতিত্ব করে থাকেন।

আজ রোববার বিকেলে ঢাবি উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘এ তথ্যটি সঠিক নয়। করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করে ভর্তি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত দেয়া হবে। পরীক্ষা যথাসময়ে হবে নাকি পেছানো হবে সেটি নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।’

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘আজকে আমাদের একটা মিটিং ছিল তবে সেটি অন্য বিষয়ে। ভর্তি সংক্রান্ত আলাপ এর মধ্যে ছিল না। বর্তমানে করোনার কারণে সারাদেশের মানুষ আতঙ্কের মধ্যে রয়েছে। এই মুহুর্তে ভর্তি পরীক্ষা হওয়ার কোনো কারণ দেখছি না। তবে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত হলে বিশ্ববিদ্যালয় থেকে জানিয়ে দেয়া হবে।’

এ ছাড়া দেশের মূলধারার সংবাদমাধ্যমের কোনো খবরে ডিনস কমিটির এমন সিদ্ধান্তের কথা জানা যায়নি।


মন্তব্য