২২ অক্টোবর ২০২৪, ২২:২৯

জানুয়ারিতে রাবির ভর্তি পরীক্ষা হওয়ার তথ্যটি সঠিক নয়

রাবি ভর্তি পরীক্ষা নিয়ে ভুয়া পোস্ট  © সংগৃহীত

আজ মঙ্গলবার (২২ অক্টোবর) সন্ধ্যার পর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ভর্তি পরীক্ষা সংক্রান্ত এক তথ্য বিভিন্ন ফেসবুকে পেজ ও গ্রুপে ছড়িয়ে পড়েছে। সেখানে দাবি করা হচ্ছে যে, রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ১০, ১১, ১৭, ১৮ ও ২৪ জানুয়ারি। থাকবে না সিলেকশন পদ্ধতি!

পরে এটি ভাইরাল হলে যোগাযোগ করা হয় বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে। তারা দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, এই তথ্যটি সঠিক নয়। এমন কোনো সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নেননি।

জয়কলি নামক পেজ থেকে একটি পোস্টে লেখা হয়েছে, “রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ১০, ১১, ১৭, ১৮ ও ২৪ জানুয়ারী।” সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তথ্য ও সহায়তা কেন্দ্র ২০২৩-২৪ নামক একটি গ্রুপ থেকেও একই তথ্য দিয়ে একটি পোস্ট দেওয়া হয়েছে।

Admission Test Information 2024 নামক একটি পেজ থেকে আরেকটি পোস্টে বলা হয়, “রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ১০, ১১ ১৭, ১৮ ও ২৪ জানুয়ারী। বিভাগীয় শহরে হতে পারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা। থাকবেনা সিলেকশন পদ্ধতি!”

এ বিষয়টি নিয়ে রাবির কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ বেলাল হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। মূলত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগে ‘ভর্তি উপ-কমিটি’ নামক একটি কমিটি গঠিত হয়। সেই কমিটি ভর্তি সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত নিয়ে থাকেন।

তিনি আরও বলেন, রাবিতে এখনো ভর্তি উপকমিটি গঠিত হয়নি। তাই রাবির ভর্তি পরীক্ষা সংক্রান্ত কোনো সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি। তবে ঢাকা ও খুলনাসহ কয়েকটি বিভাগীয় পর্যায়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে।