এসএসসিতে এবার পাশের হার সবচেয়ে বেশি— তথ্যটি ভুয়া

ভুয়া
ভুয়া পোস্টগুলো  © টিডিসি ফটো

আগামী ৩০ নভেম্বরের মধ্যে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে বলে। নিয়ম অনুযায়ী, ফল প্রকাশের দিন গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে নিজ নিজ বোর্ডের ফলাফল তুলে দেন সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এরপর তিনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন।

পরে সংবাদ সম্মেলন করে ফলাফলের বিস্তারিত তথ্য জানায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এরপর জানা যায়, কোন বোর্ডে পাশের হার কত, জিপিএ-৫ এর সংখ্যা কত, কোন কোন বিষয়ে ফল ভালো হয়েছে কিংবা কোন বিষয়ে ফল খারাপ হয়েছে— ফল সংক্রান্ত প্রভৃতি তথ্য।

তবে ফল প্রকাশের মাস খানেক আগ থেকে ‘এবারের এসএসসিতে পাশের হার সবচেয়ে বেশি’, ‘এসএসসিতে ইংরেজি ও গণিতে সর্বাধিক ফেল’ প্রভৃতি ভুয়া তথ্য ফেসবুকের বিভিন্ন পেজ থেকে প্রচার করা হচ্ছে। তেমনি কিছু পোস্ট দেখুন এখানে, এখানে এবং এখানে

তবে আজ সোমবার (৭ ডিসেম্বর) বিকেলে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, ফেসবুকে প্রচারিত এসব তথ্য সর্ম্পূণ ভুয়া।

আজ দুপুরে ‘শিক্ষাবার্তা’ নামক ফেসবুকের একটি পেজের এক স্ট্যাটাসে বলা হয়, ‘এসএসসিতে এবার পাশের হার সবচেয়ে বেশি’। বিকেল পর্যন্ত স্ট্যাটাসটিতে তিন হাজারেরও বেশি রিঅ্যাকশন, প্রায় হাজার খানেক মন্তব্য এবং অর্ধশতেরও বেশি শেয়ার করা হয়। একই স্ট্যাটাসটি ‘সাইবার ফোর্স’ নামে একটি পেজেও দেওয়া হয়। এই স্ট্যাটাসটিতে প্রায় একই ধরণের রিঅ্যাকশন, মন্তব্য এবং শেয়ার আসে।

এর আগে গত ২৬ অক্টোবর এই পেজ থেকে আরেকটি স্ট্যাটাসে বলা হয়, ‘ব্রেকিং নিউজ এসএসসিতে ইংরেজি ও গণিতে সর্বাধিক ফেইল!’ স্ট্যাটাসটিতে ৭ হাজারেরও বেশি রিঅ্যাকশন, ২ হাজার মন্তব্য এবং প্রায় তিন শত শেয়ার করা হয়। এসব স্ট্যাটাসের তথ্যে কোন সোর্স উল্লেখ করা হয়নি।

জানতে চাইলে আন্ত:শিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। সেক্ষেত্রে যেদিন প্রধানমন্ত্রী সময় দেবেন সেদিন ফল প্রকাশ করা হবে।

ফল প্রকাশের আগে পাশের হার কিংবা কোন বিষয়ে কত ফেল-পাস তা জানা যায় কিনা, এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এসব তথ্য আগে জানার কোন সুযোগ নেই। ফল প্রকাশের দিন আগে প্রধানমন্ত্রীকে হস্তান্তর করা হবে, তারপর উনি ফল ঘোষণা করবেন। এরপর এসব তথ্য জানার সুযোগ থাকে।

পাশের হার কিংবা কোন বিষয়ে কত ফেল-পাস তা ফেসবুকে প্রচার করা হচ্ছে, এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এসব তথ্য সর্ম্পূণ ভুয়া। কোন ভিত্তি নেই। তাই সবাইকে এসব গুজব থেকে সতর্ক থাকার আহবান জানান তিনি।


সর্বশেষ সংবাদ