আগামী বছরের এসএসসি-এইচএসসি পরীক্ষাও পেছাচ্ছে

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

মহামারি করোনার কারণে চলতি বছর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। ফলে আগামী বছরের পরীক্ষাগুলোও পিছিয়ে যাচ্ছে। এর ফলে আগামী বছর এসএসসি ও সমমান পরীক্ষা হতে পারে এপ্রিলে এবং এইচএসসি ও সমমান পরীক্ষা হতে পারে জুন মাসে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, পরীক্ষাগুলোর জন্য পরীক্ষার্থীদের পুরো সিলেবাস পড়তে হবে না। কারণ এরই মধ্যে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। সংক্ষিপ্ত এই সিলেবাস পড়েই পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে।

সূত্র জানায়, গত ১০ বছর ধরে যে সূচিতে ক্লাস-পরীক্ষা চলছিল করোনায় সবকটি সূচকই হোঁচট খেয়েছে। এর ফলে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা ৯ মাস এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা ৮ মাস পিছিয়েছে। শিক্ষা প্রশাসন মনে করছে, ২০২২ সালেও করোনার প্রভাব থাকবে। এতে শিক্ষাপঞ্জি অনুযায়ী ক্লাস-পরীক্ষা নেয়া সম্ভব নাও হতে পারে। তবে ২০২৩ সাল থেকে শিক্ষাপঞ্জি অনুযায়ী ক্লাস-পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।

ওই সূত্রের মতে, আগামী বছর ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা হতে হলে যেরকম প্রস্তুতি নেয়া দরকার তার কোনোটিই এখনো শুরু করতে পারেনি শিক্ষা বোর্ড। তারা আগামী নভেম্বরে অনুষ্ঠেয় চলতি বছরের এসএসসি পরীক্ষার আয়োজন নিয়ে ব্যস্ত। এর ফলে এখনই আগামী বছরের পরীক্ষার আয়োজন নিয়ে ভাবছে না শিক্ষা বোর্ডগুলো। অথচ অন্যান্য বছর এই সময়ে এসএসসির আগে স্কুলে স্কুলে টেস্ট পরীক্ষা হয়ে যায়। ২০২২ সালের পরীক্ষার্থীদের টেস্ট পরীক্ষা হতে পারে আগামী ফেব্রুয়ারিতে।

এ বিষয় আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ গণমাধ্যমকে জানিয়েছেন, আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অন্তত দুমাস পিছিয়ে যাচ্ছে। আগামী কিছু দিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরো জানান, করোনার কারণে চলতি বছরের পরীক্ষা ৯ মাস পিছিয়েছে। আগামী বছর দুমাস পেছাতে পারে। সবকিছু ঠিকঠাক থাকলে ২০২৩ সাল থেকে পরীক্ষা দুটি ফেব্রুয়ারি এবং এপ্রিলে হতে পারে বলে জানান তিনি।


সর্বশেষ সংবাদ