যেভাবে জমা দিতে হবে এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের ব্যাবহারিক খাতা

ব্যাবহারিক
শিক্ষার্থী  © ফাইল ফটো

চলতি বছরের এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের ব্যাবহারিক খাতা জমা দেয়ার নির্দেশিকা প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

ঢাকা বোর্ডের চেয়ারম্যানের আদেশক্রমে নির্দেশনাটি প্রকাশ করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আমিরুল ইসলাম।

নির্দেশিকায় বলা হয়েছে, করোনা ভাইরাসের কারণে ২০২১ সালের এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের পাঠ্যসূচি পুনর্বিন্যাস করা হয়েছে। যে সব বিষয়ে  ব্যাবহারিক আছে সে সব বিষয়ে পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচিতে কি কি ব্যাবহারিক করতে হবে তাও উল্লেখ করে দেয়া আছে।যেহেতু ২০২১ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষা কেবলমাত্র নির্বাচিত বিষয়ের উপর হবে, সেহেতু এই বিষয়গুলোর ব্যাবহারিক খাতা জমা নেওয়া প্রয়োজন।

এসএসসি/সমমান পরীক্ষার্থীরা তার নির্বাচিত প্রত্যেক বিষয়ের সংক্ষিপ্ত পাঠসূচিতে উল্লেখিত ব্যাবহারিকের যে কোন দুটি ব্যাবহারিক কার্যক্রমের খাতা তৈরি করে নিজ নিজ প্রতিষ্ঠানে জমা দেবে। একইভাবে এইচএসসি/সমমান পরীক্ষার্থীরা তার নির্বাচিত বিষয়ের প্রতিটির (যে গুলোতে ব্যাবহারিক আছে) প্রতি পত্রের জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে উল্লেখিত ব্যাবহারিক কার্যক্রমের খাতা স্ব স্ব প্রতিষ্ঠানে জমা দেবে।

ইতোমধ্যে যদি কোন শিক্ষার্থী ২০২১ সালের সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে প্রতিপত্রে দুটির বেশি ব্যাবহারিক কাজ সম্পন্ন করে থাকে তাহলেও ঐ ব্যাবহারিক খাতা জমা দিতে পারবে।


x

সর্বশেষ সংবাদ