ভাড়া বাড়ির প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষার কেন্দ্র নয়

  © লোগো

ভাড়া বাড়িতে শিক্ষা কার্যক্রম চালাচ্ছে, এমন কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ২০২১ সালের এসএসসি পরীক্ষার কেন্দ্র হবে না বলে জানিয়েছে ঢাকা শিক্ষাবোর্ড। সোমবার (৮ ফেব্রুয়ারি) বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনায় এমন তথ্য জানানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, স্থায়ী ভবনে নির্মিত প্রতিষ্ঠানে নতুন কেন্দ্র স্থাপন বা পরিবর্তনের জন্য আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে বলা হয়েছে।

এতে আরও বলা হয়েছে, ২০২১ সালের এসএসসি পরীক্ষার নতুন কেন্দ্র স্থাপন এবং কেন্দ্র পরিবর্তনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আগামী ১৮ ফেব্রুয়ারি ঢাকা বোর্ডে পাঠাতে হবে।

প্রস্তাবিত কেন্দ্রের প্রধান শিক্ষক বিদ্যালয়ের নিজস্ব প্যাডে আবেদন করবেন। নতুন কেন্দ্রর জন্য আবেদনে তিন হাজার টাকা সোনালী ব্যাংকের মাধ্যমে জমা দিতে হবে। ফি জমা দেওয়ার রশিদ আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

এতে বলা হয়েছে, যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ভাড়া বাড়িতে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে, সেসব কেন্দ্রের জন্য তাদের আবেদন করার প্রয়োজন নেই। ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে নতুন কেন্দ্র বা পরিবর্তনের নির্ধারিত ছক ডাউনলোড করে পূরণ করে আবেদনপত্রের সঙ্গে জমা দিতে বলা হয়েছে।

এ ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার পরিদর্শন প্রতিবেদন জেলা প্রশাসকের মাধ্যমে পরীক্ষা নিয়ন্ত্রকের কাছে পাঠাতে হবে। প্রস্তাবিত কেন্দ্রটি বোর্ডের অনুমোদন পেলে পার্শ্ববর্তী যেসব শিক্ষাপ্রতিষ্ঠান সেই কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সেসব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিজস্ব প্যাডে সুস্পষ্ট ঘোষণাসহ সম্মতিপত্রের মূল কপি আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

এতে আরও উল্লেখ করা হয়েছে, নির্ধারিত সময়ের পর পরীক্ষার কেন্দ্রর জন্য আবেদনপত্র নেওয়া হবে না। ইতোপূর্বে যেসব শিক্ষাপ্রতিষ্ঠান ২০২০ সালের এসএসসি পরীক্ষার নতুন কেন্দ্র বা পরিবর্তনের জন্য আবেদন করেছে, নির্ধারিত ছক অনুযায়ী পুনরায় তাদেরকেও আবেদন করতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ