এইচএসসি পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশন ফি কবে পাবে— জানাল বোর্ড

এইচএসসি পরীক্ষার্থী
এইচএসসি পরীক্ষার্থী  © ফাইল ফটো

এইচএসসি ও সমমানের পরীক্ষা না হওয়ায় শিক্ষার্থীদের কাছ থেকে আদায় করা ফরম পূরণের কিছু টাকা ফেরত দেয়া হবে। ফল প্রকাশের পর ছাত্র-ছাত্রীদের সার্টিফিকেটের সাথে এই টাকা দেয়া হবে। এজন্য একটি নীতিমালা তৈরির কাজ চলছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ওই সুত্র জানায়, গত বছরের অক্টোবর মাসে আন্ত:শিক্ষা বোর্ডের বৈঠকে পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময় নেয়া টাকা ফেরত দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছিল। তবে শিক্ষার্থীরা খুব বেশি টাকা ফেরত পাবেন না। কেননা অধিকাংশ টাকা উত্তরপত্র তৈরি, কেন্দ্র বুকিং, ফরমপূরণ, এডিমিট কার্ড ও সার্টিফিকেট বিতরণের কাজে ব্যয় হয়ে গেছে। এক্ষেত্রে ৫০০ থেকে ৬০০ টাকা ফেরত দেয়া হতে পারে। তার মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরা তুলনামূলক একটু বেশি টাকা ফেরত পাবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সদস্য ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর প্রদীপ চক্রবর্ত্তী বুধবার (৬ জানুয়ারি) বিকেলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের কাছ থেকে যে অর্থ নেয়া হয়েছিল তার কিছু অংশ ফেরত দেয়া হবে। রেজাল্ট প্রকাশের পর যখন ছাত্র-ছাত্রীরা কলেজে সার্টিফিকেট নিতে যাবে তখন সার্টিফিকেটের সাথে তাদের সেই টাকা দেয়া হবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের অর্থ ফেরত দেয়ার জন্য একটি নীতিমালা তৈরি করা হচ্ছে। খুব শিগগিরই সেটি জানিয়ে দেয়া হবে। ছাত্র-ছাত্রীদের খুব বেশি টাকা ফেরত দেয়ার সুযোগ নেই। কেননা অধিকাংশ টাকাই পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন কাজে ব্যয় হয়ে গেছে।

প্রসঙ্গত, প্রতিবছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হলেও করোনার কারণে এবার সেটি সম্ভব হয়নি। পরীক্ষা বাতিল করে অটোপাস দেয়ার সিদ্ধান্ত আসার পর থেকেই রেজিস্ট্রেশনের জন্য নেয়া ফি ফেরতের দাবি তোলেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ