২৫ ডিসেম্বরের মধ্যে এইচএসসির ফল

  © ফাইল ফটো

আগামী ২৫ ডিসেম্বরের মধ্যে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও গ্রেড মূল্যায়ন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মু. জিয়াউল হক।

বিষয়টি নিয়ে আজ মঙ্গলবার (১০ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ে এক সভা শেষে গণমাধ্যমকে তিনি এ তথ্য জানান। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি ও গ্রেড মূল্যায়ন কমিটির মধ্যে এ সভা হয়।

অধ্যাপক ড. মু. জিয়াউল হক  বলেন, এইচএসসির ফল আগামী মাসের ২৫ তারিখের মধ্যে প্রকাশ করা হবে। তার খসড়া নীতিমালা নিয়ে কাজ চলছে।

তিনি আরও বলেন, জেএসসি-জেডিসি ও এসএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে এইচএসসি ও সমমানের ফলাফল প্রকাশ করা হবে। আগের দুই পরীক্ষার ফলের ওপর শিক্ষার্থীর গ্রেড পয়েন্ট নির্ধারণ হবে।

সভায় জানানো হয়, এরই মধ্যে পরীক্ষার ফল তৈরির কাজ শুরু হয়েছে। গ্রেড মূল্যায়ন টেকনিক্যাল কমিটি ফল তৈরি করতে জিপিএ গ্রেড নির্ণয়ের রূপরেখা করে চলতি মাসের মধ্যে প্রতিবেদন জমা দেবে। প্রতিবেদনটির ওপর ভিত্তি করেই এই খসড়া নীতিমালা করা হচ্ছে।

সভায় ‘অটো পাসে’ পরীক্ষার্থীদের গ্রেড নির্ণয় করতে আট সদস্যের টেকনিক্যাল কমিটি গঠন করা হয়।

অধ্যাপক ড. মু. জিয়াউল হক বলেন, আমরা চারটি সভা করে একাধিক প্রস্তাব তৈরি করেছি। তার থেকে চূড়ান্ত একটি প্রস্তাব নির্বাচন করে নভেম্বরের শেষ দিকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। তার ভিত্তিতে নীতিমালা তৈরি করে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল তৈরি করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আট সদস্যের কমিটিতে ঢাকা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, জাতীয় বিশ্ববিদ্যালয়, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের প্রতিনিধি এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সদস্য রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ