এইচএসসির ফল কীভাবে— পরামর্শক কমিটি বসছে সোমবার

পরীক্ষার্থী
পরীক্ষার্থী  © ফাইল ফটো

এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল ঘোষণার পর থেকেই সব জল্পনা-কল্পনা এখন ফলাফল নিয়ে। জেএসসি ও এসএসসি পরীক্ষার ফল বিশ্লেষণ করে পরীক্ষার্থীদের গ্রেড দেয়ার কথা বলা হলেও এই গ্রেড কীভাবে নির্ধারণ করা হবে সেটি নিয়ে দেখা দিয়েছে নানা জটিলতা। এই সমস্যা সমাধানে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি টেকনিক্যাল কমিটি গঠন করে দেয়া হয়েছে। এছাড়া গ্রেড নিয়ে আলোচনা করতে আগামী সোমবার ফের বৈঠকে বসছেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা।

এর আগে গত বৃহস্পতিবার আন্ত: শিক্ষা বোর্ডের বৈঠক হয়েছে। সেখানে এইচএসসি পরীক্ষার গ্রেড কীভাবে দেয়া যায় সে বিষয়ে আলোচনা করেছেন বোর্ড চেয়ারম্যানরা। বৈঠকে মানোন্নয়ন দিতে চাওয়া পরীক্ষার্থী, এক কিংবা দুই বিষয়ে ফেল করা, এক বোর্ড থেকে আরেক বোর্ডে যাওয়া, এইচএসসিতে বিভাগ পরিবর্তন করা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অষ্টম শ্রেণি পাস করা এবং উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণদের ফলাফল সংক্রান্ত জটিলতা নিয়ে আলোচনা হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুহাম্মাদ ইউনুস শনিবার দুপুরে দ্যা ডেইলি তা নিয়ে আলোচনা হয়েছে। এটি সমাধানে প্রত্যেক বোর্ডের সিনিয়র সিস্টেম এনালিটিস্টরা বৈঠক করবেন। এছাড়া পরীক্ষা নিয়ন্ত্রকরাও আলোচনা করবেন। তারা একটি প্রস্তাব বোর্ড চেয়ারম্যানদের কাছে দেবেন। বোর্ড চেয়ারম্যানরা সেই প্রস্তাব ফাইনাল করে টেকনিক্যাল কমিটির কাছে জমা দেবে। এরপর তারা কোন পদ্ধতিতে গ্রেড দেয়া যায় সেটি জানাবেন।

তিনি আরও বলেন, এইচএসসি পরীক্ষার্থীদের গ্রেডের বিষয়টি নিয়ে অনেক জটিলতা তৈরি হয়েছে। ধরুন কারিগরি শিক্ষার্থীরা জেএসসি পরীক্ষা দেয়নি। তাদের জেএসসির কোন বিষয়টি ফলাফল প্রস্তুত করতে মূল্যায়ন করা হবে সেটি স্পষ্ট নয়। এছাড়া উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে যারা এসএসসি পরীক্ষা দিয়ে উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়েছেন সেটি নিয়েও সমস্যা দেখা দিয়েছে। এই বিষয়গুলো সমাধানে আমরা কাজ করে যাচ্ছি।

এদিকে এইচএসসি পরীক্ষার্থীদের গ্রেড কোন পদ্ধতিতে দেয়া যেতে পারে সেটি নির্ধারণে সব শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের মধ্যে একাধিক বৈঠক হবে বলে জানা গেছে। বৈঠকে সব গ্রেড সংক্রান্ত জটিলতা নিরসনে আলোচনা করবেন বোর্ড চেয়ারম্যানরা। কোনো শিক্ষার্থী যেন বঞ্চিত না হন সে বিষয়টি সর্বাধিক গুরুত্ব পাবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবু বক্কর সিদ্দিক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, এইচএসসি পরীক্ষার গ্রেড সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে আগামী সোমবার বোর্ড চেয়ারম্যানদের বৈঠক হবে। বিষয়টি অনেক জটিল। আমাদের এমন আরও অনেক বৈঠক করতে হবে। এরপর হয়তো চূড়ান্ত একটি প্রতিবেদন টেকনিক্যাল কমিটির কাছে জমা দিতে পারবো।


সর্বশেষ সংবাদ