১১ আগস্ট ২০২৪, ২২:০৮

স্থগিত এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত নম্বরে হওয়ার সংবাদটি সঠিক নয়

  © সংগৃহীত

‘স্থগিত এইচএসসি ও সমমান পরীক্ষা হবে সংক্ষিপ্ত নম্বরে, পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে’ শীর্ষক একটি সংবাদ ডিবিসি নিউজে প্রকাশিত হয়েছে। আজ রবিবার (১১ আগস্ট) রাত ১০টার দিকে বাংলাদেশ আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সূত্র দিয়ে একটি পোস্টার তাদের ফেসবুকের ভেরিফাইড পেজে শেয়ার করা হয়েছে।

তবে এ তথ্যটি সঠিক নয় বলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে নিশ্চিত করেছেন বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

তিনি জানান, ডিবিসি নিউজে এরকম একটি সংবাদ দেখেছি। তবে তথ্যটি সঠিক নয়। এখনও স্থগিত এইচএসসি ও সমমান পরীক্ষার দিনক্ষণ নির্ধারণ করা হয়নি।

এর আগে আজ দুপুরে নিজ দপ্তরে প্রফেসর তপন কুমার সরকার বলেছিলেন, বেশ কিছু থানা হেফাজত থেকে এইচএসসির প্রশ্নগুলো পুড়িয়ে ফেলা হয়েছে। বেশকিছু জায়গায় প্রশ্ন অরক্ষিত অবস্থায় ছিল। তাই সেগুলো শিক্ষার্থীদের হাতে চলে গিয়েছে কী-না তা বলা যাচ্ছে না। এমন বাস্তবতায় নতুন করে প্রশ্ন তৈরি করে পরীক্ষা আয়োজন করতে হবে। আর সেজন্য স্থগিত এইচএসসি ও সমমান পরীক্ষা আয়োজনে কমপক্ষে এক মাস সময় প্রয়োজন হবে।

জানা যায়, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সৃষ্ট সহিংসতায় শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে দফায় দফায় চলমান এইচএসসি ও সমমান পরীক্ষা স্থগিত করা হয়। তিন দফায় আট দিনের পরীক্ষা স্থগিত করেছে বোর্ডগুলো। পরে ১১ আগস্ট থেকে নতুন সময়সূচিতে পরীক্ষা নেওয়ার কথা জানানো হয়। তবে প্রশ্নপত্র পুড়ে যাওয়ায় ওইদিন থেকে অনুষ্ঠিতব্য পরীক্ষাও স্থগিত করা হয়।

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন।