অবশেষে বাংলাদেশ ব্যাংকের লাইসেন্স পেল নগদ

নগদ
নগদ  © সংগৃহীত

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল আর্থিক লেনদেন সহযোগী প্রতিষ্ঠান- নগদকে কার্যক্রম পরিচালনার জন্য এলওআই (লেটার অফ ইন্টেন্ট) লাইসেন্স দিয়েছে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ।

মঙ্গলবার পর্ষদের বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম। তিনি বলেন, ‘কতিপয় শর্তসাপেক্ষে নগদকে এই অনুমোদন দেয়া হয়েছে।’

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান হিসেবে অনুমোদন পেয়েছে নগদ।

আরও পড়ুন: প্রথম দেশি শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রি প্রদান যবিপ্রবির

নগদ ফাইন্যান্স পিএলসি নামে একটি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের সম্মতিপত্র (এলওআই) দেয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ।

এ নিয়ে বাংলাদেশে আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়াল ৩৫টি।

নগদ লিমিটেডের প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, নগদ ফাইন্যান্স পিএলসি বাংলাদেশ ব্যাংকের বোর্ডে অনুমোদন পেয়েছে বলে বিভিন্ন মাধ্যমেই আমরা খবর পেলাম। তবে আনুষ্ঠানিকভাবে এখনো কিছুই জানি না।

তিনি বলেন, আমাদের পরিকল্পনা অনুসারে চূড়ান্ত অনুমোদন পেলে নগদ ফাইন্যান্স পিএলসি স্বতন্ত্র আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। তবে ডাক বিভাগের সঙ্গে মোবাইল আর্থিক সেবা প্রতিষ্ঠান নগদ লিমিটেডের বিদ্যমান সম্পর্ক অপরিবর্তিত থাকবে। অর্থাৎ নগদ লিমিটেড ডাক বিভাগের সেবা হিসেবেই পরিচালিত হবে। সেক্ষেত্রে নগদ ফাইন্যান্স পিএলসি অন্য আর ১০টি ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে।


সর্বশেষ সংবাদ