মেসেজের স্ক্রিনশট বন্ধের সুযোগ আনলো হোয়াটসঅ্যাপ

মেসেজের স্ক্রিনশট বন্ধের সুযোগ আনলো হোয়াটসঅ্যাপ
হোয়াটসএপ  © সংগৃহিত

হোয়াটসঅ্যাপ বর্তমানে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয়। দিন দিন বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যাও। প্রতিনিয়ত ব্যবহারকারী ধরে রাখতে নতুন নতুন সুবিধা যোগ করছে সাইটটি। 

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য নতুন ফিচারের ঘোষণা দিয়েছেন মেটা কাণ্ডারী মার্ক জাকারবার্গ। এ মাসেই বিশ্ববাজারের ব্যবহারকারীদের পৌঁছাবে ফিচারটি, প্রথমে চালু হবে যুক্তরাজ্যের বাজারে।

নতুন ফিচারের অংশ হিসেবে নিঃশব্দে ‘গ্রুপ চ্যাট’ থেকে বেরিয়ে যেতে পারবেন ব্যবহারকারী। এ ছাড়াও, একবার দেখার জন্য পাঠানো মেসেজের স্ক্রিনশট নেওয়ার সুযোগ ব্লক করে দিতে পারবেন ব্যবহারকারী। ব্যবহারকারীর অনলাইন উপস্থিতি সম্পর্কে কাদের জানা থাকবে, সেটিও নির্ধারণ করে দেওয়ার সুযোগ থাকবে।

আরও পড়ুন: বেট উইনারের সঙ্গে চুক্তি বাতিল করলেন সাকিব

অন্যদিকে, পাঠানো মেসেজ মুছে দেওয়ার সময় সীমাও বাড়াতে নতুন ফিচার চালু করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ব্যবহারকারীরা এখন ‘সেন্ড’ বাটন চাপার পরে বিব্রতকর বা ভুল মেসেজ মুছে দেওয়ার জন্য দুই দিন সময় পাবেন বলে ৯ আগস্টেই টুইট করেছে প্ল্যাটফর্মটি।

বর্তমানে গ্রুপ মেসেজ থেকে কেউ বের হয়ে গেলে বা কাউকে বের করে দেওয়া হলে অংশগ্রহণকারীদের সবাইকে নোটিশ পাঠিয়ে জানান দেয় জনপ্রিয় মেসেজিং সেবাটি। গ্রুপ মেসেজ থেকে বের হয়ে যাওয়ার সময় ব্যবহারকারীরা হরহামেশা যে বিড়ম্বনার মুখে পড়েন, সেই পরিস্থিতি অনেকটাই এড়ানো যাবে নতুন ফিচারের মাধ্যমে।

নতুন ফিচারগুলো চালু হলে ব্যবহারহারকারী গ্রুপ চ্যাট থেকে বের হওয়ার সময় অ্যাডমিন ছাড়া আর কেউই বিষয়টি জানতে পারবেন না। এ প্রসঙ্গে হোয়াটসঅ্যাপের পণ্য প্রধান আমি ভোরা বলেন, প্ল্যাটফর্মের ‘ব্যবহারকারীদের নিজস্ব মেসেজ ও প্রিভেসির ওপর আরও বেশি নিয়ন্ত্রণ দিতে সক্ষম নতুন পণ্য ফিচার নির্মাণে’ চলমান গুরুত্বের অংশ সাম্প্রতিক ফিচারগুলো

তবে এই ফিচারটি কাজ করার জন্য ডিভাইসে হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণটি ইনস্টলড থাকার বাধ্যবাধকতার কথা জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ।

প্রেরক মেসেজ মুছে দিতে চাইলেও প্রাপকের ডিভাইসে যদি হোয়াটসঅ্যাপের সর্বশেষ সংস্করণটি ইনস্টল করা না থাকে তবে কাজ করবে না ফিচারটি; মেসেজ মুছে দেওয়া হয়েছে সেই নোটিফিকেশন আসবে না প্রেরকের কাছে।


x

সর্বশেষ সংবাদ