অপো এফ২১ প্রো ফাইভ–জি

প্রথমবারের মতো দ্রুতগতির ফাইভ–জি ফোনের স্বীকৃতি দিল বুয়েট

অপো এফ২১ প্রো ফাইভ–জি
অপো এফ২১ প্রো ফাইভ–জি  © টিডিসি ফটো

বাংলাদেশে ‘অপো এফ২১ প্রো ফাইভ–জি’ ডিভাইসটিকে দ্রুতগতির উপযুক্ত ফাইভ–জি ফোনের স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। সম্প্রতি, বুয়েট ‘অপো এফ২১ প্রো ফাইভ–জি’ স্মার্টফোনটির ফাইভ–জি কানেক্টিভিটির ওপর একটি পরীক্ষা চালায়। বুয়েট কর্তৃক ফাইভ–জি স্মার্টফোনের ওপর এ ধরনের পরীক্ষা দেশে প্রথম। এ পরীক্ষায় অপো এফ২১ প্রো ফাইভ–জি সকল মানদণ্ডে সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছে।         

যে সকল মানদণ্ডে এ পরীক্ষা পরিচালিত হয় তা হলো: ভয়েস কল ক্যাপাবিলিটি (সার্কিট সুইচ বেজড), ফাইভ–জি ডেটা ব্যবহার করে ভয়েস কল’র সক্ষমতা নির্ণয়, ডেটা কানেক্টিভিটি: ফাইভ–জি আপলিংক, ডেটা কানেক্টিভিটি: ফাইভ–জি ডাউনলিংক, ডাটা কানেক্টিভিটি: ফোরজি আপলিংক, ডাটা কানেক্টিভিটি: ফোরজি ডাউনলিংক, ওয়াই-ফাই কানেক্টিভিটি, ব্লুটুথ কানেক্টিভিটি ও জিপিএস ফাংশনালিটি। অপো এফ২১ প্রো ফাইভ–জি ডিভাইসে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬এনএম প্রসেসর। এ ফোনটিকে সকল মানদণ্ডে ‘ক্যাপাবল’ হিসেবে উল্লেখ করা হয়েছে। পরীক্ষা করার পর এর ফলাফলে বলা হয়েছে- “এ ফোনটি ফাইভ–জি সেলুলার মোবাইল নেটওয়ার্কগুলোতে ব্যবহারের জন্য উপযোগী।

বাংলাদেশে দ্রুতগতির ফাইভ–জি ফোনের সেগমেন্টে প্রথম ফোন হিসেবে অপো এফ২১ প্রো ফাইভ–জি ডিভাইসটি বুয়েট কর্তৃক স্বীকৃতি পেয়েছে। বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের বিশেষজ্ঞরা এ পরীক্ষাটি পরিচালনা করেন। 

এ নিয়ে অপো বাংলাদেশ অথোরাইজড এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর এর হেড অব ব্র্যান্ড লিউ ফেং বলেন, পরীক্ষায় আমাদের ডিভাইসগুলো অভাবনীয় সাফল্য অর্জন করেছে। এতে আমি অত্যন্ত আনন্দিত। বাংলাদেশের সেরা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃক এ স্বীকৃতি প্রমাণ করে যে, অপো গ্রাহকদের উন্নতমানের ফোন দিতে প্রতিশ্রুতিবদ্ধ। দেশের বাজারে উন্মোচনের পর অপো এফ২১প্রো ফাইভ–জি ডিভাইসটি অপো ফ্যানদের মাঝে বিপুল সাড়া ফেলেছে এবং সামনের দিনগুলোতেও এ স্বীকৃতি আমাদের আরো উজ্জীবিত করবে।

অপো এফ২১ প্রো ফাইভ–জি ডিভাইসটিতে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬এনএম ফাইভ–জি প্রসেসর, যা শুধুমাত্র ফোরজি নেটওয়ার্ক কানেক্টিভিটি সেবা পাওয়া যায় এমন জায়গাতেও ব্যবহারকারীদের দ্রুতগতির ফোরজি+ ইন্টারনেট সুবিধা প্রদান করবে। ভালো ব্যান্ডউইথ পাওয়া যায় এমন একটি জায়গায় একই ধরনের সিম থাকা দু’টি হ্যান্ডসেটের মধ্যে তুলনা করলে দেখা যাবে অপো এফ২১ প্রো ফাইভ–জি ডিভাইস ফোরজি+ নেটওয়ার্ক সুবিধা প্রদান করে। এফ২১ প্রো ফাইভ–জিতে ভিওএলটিই রয়েছে। এর পূর্ণ রূপ হলো ভয়েস ওভার এলটিই। এই প্রযুক্তির সাহায্যে ব্যবহারকারী ভিওএলটিই সমর্থিত নেটওয়ার্কে ভয়েস কোয়ালিটিকে প্রভাবিত না করেই নেটওয়ার্কে ভয়েস এবং ডেটা পাঠাতে পারবেন।