এক দিনে এক হাজার কোটি টাকার লেনদেন নগদে

নগদ
নগদ  © ফাইল ফটো

এক দিনে এক হাজার কোটি টাকার লেনদেন হয়েছে ডাক বিভাগের ডিজিটাল লেনদেন সেবা প্রদানকারী প্রতিষ্ঠান নগদে। নগদের ইতিহাসে এটিই এক দিনে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড।

শুক্রবার (২৯) এপ্রিল সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি নিশ্চিত করেছেন নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর আহমেদ।

তিনি জানান, ‘‘গতকাল ছিল নগদ এর জন্য একটা ঐতিহাসিক দিন। বাংলাদেশের মানুষের ভালোবাসায় গতকাল নগদ এ প্রথমবারের মতো একদিনে প্রায় ১ হাজার কোটি টাকার লেনদেন হয়েছে। প্রথম দিন দৈনিক লেনদেন মাত্র ‘১০০ টাকা’ থেকে আজ এই জায়গায় আসতে পেরেছি এর কারণ হাজার হাজার মানুষ প্রতিদিনের হাড়ভাংগা পরিশ্রম।’’

তানভীর আহমেদ আরও বলেন, ‘‘এই গত ১ হাজার ১৩০ দিনে এমন অনেক দিন গিয়েছে যখন মানুষের ষড়যন্তের চেষ্টায় বা কখনো কখনো নিজেদের ছোট ছোট ব্যার্থতায় পিছিয়ে পড়েছি। কিন্তু কখনো হাল ছাড়িনি। জানতাম কেউ দাবায় রাখতে পারবে না, কারণ এই বিশ্বাসে কাজ করেছি যে বাংলাদেশের প্রতিটি মানুষের কাছে মোবাইল ব্যাঙ্কিং সেবাকে করবো সহজলভ্য যত বাধাই আসুক, এবং আপনাদের সহযোগিতায় সেই পথে আসতে পেরেছি অনেকদূর, কিন্তু যেতে হবে আরো অনেক পথ। সাফল্যের সূত্র কিন্তু একটাই, নিজের পথ নিজেকে তৈরি করেই হাঁটতে হবে।’’

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারি পাইলট বা পরীক্ষামূলক প্রকল্প হিসেবে নগদের যাত্রা শুরু হয়। একই বছরের ২৬ মার্চ নগদ সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নতুনত্ব দিয়েই নগদের যাত্রা শুরু হয়। ডিজিটাল কেওয়াইসির (গ্রাহকসম্পর্কিত তথ্য) মাধ্যমে হিসাব খোলার ব্যবস্থা করা হয়।বর্তমানে টাকা উত্তোলনে সবচেয়ে কম মাশুল নগদের। প্রতি হাজার টাকা উত্তোলনে মাশুল ১৪ টাকা ৫০ পয়সা নেয় নগদ। পাশাপাশি প্রতি এক হাজার টাকা জমায় ৫ টাকা বোনাস দিচ্ছে নগদ।


সর্বশেষ সংবাদ