চাঁদে পাঠানোর জন্য গাড়ি তৈরী করছে টয়োটা

লুনার ক্রজার গাড়ির ডিজাইন
লুনার ক্রজার গাড়ির ডিজাইন  © সংগৃহীত

চাঁদে গাড়ি পাঠাতে জাপানের মহাকাশ সংস্থার সঙ্গে একটি গাড়ি তৈরিতে কাজ করছে টয়োটা। ২০৪০ সালের মধ্যে মানুষকে চাঁদে বসবাস এবং এরপর মঙ্গল গ্রহে বসবাসে সহায়তা করার লক্ষ্যে গাড়িটি নির্মাণ করছে সংস্থাটি। গাড়িটির নাম ‘লুনার ক্রজার’। টয়োটা ল্যান্ড ক্রুজার স্পোর্ট ইউটিলিটি ভেহিকলের (এসইউভি) নাম অনুসারে গাড়িটির নামকরণ হয়েছে। ডেইলি মেইল এসব তথ্য জানিয়েছে।

আরও পড়ুন: চাকরির পেছনে না ছুটে কৃষিকাজে সফল নোবিপ্রবির শাকিল

টয়োটার লুনার প্রকল্পের প্রধান তাকাও সাতো বলেন, গাড়িটি অনন্য এক ধারণার ওপর ভিত্তি করে তৈরি করা হচ্ছে। মানুষ এ গাড়িতে বসে খেতে, কাজ করতে, ঘুমাতে এবং অন্যদের সঙ্গে নিরাপদে যোগাযোগ করতে পারবে। এছাড়া এ কাজগুলো মহাকাশে বসে করা যাবে।

তাকাও আরো বলেন, আমরা আমাদের শতাব্দীর রূপান্তরে মহাকাশকে একটি অঞ্চল হিসেবে দেখি। মহাকাশে যাওয়ার মাধ্যমে আমরা টেলিযোগাযোগ ও অন্যান্য প্রযুক্তির বিকাশ ঘটাতে চাই, যা মানুষের জীবনের জন্য মূল্যবান হিসেবে প্রমাণিত হবে।

টয়োটার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে জাপানি স্পেস রোবোটিকস স্টার্টআপ গিতাই লুনার ক্রুজারের জন্য একটি রোবোটিক হাত তৈরি করেছে। হাতটি পরিদর্শন ও রক্ষণাবেক্ষণের মতো কাজগুলো সম্পাদন করার জন্য ডিজাইন করা হয়েছে। এটা এমনভাবে তৈরি করা হয়েছে, যা বাহুর প্রান্ত পরিবর্তন করে বিভিন্ন সরঞ্জাম সংযোজন, উত্তোলন ও সরানোর মতো কাজ করতে পারে।


সর্বশেষ সংবাদ