আগামী বছরেই আসছে দ্বিগুণ গতির ওয়াইফাই ৭ প্রযুক্তি

প্রযুক্তি
প্রতীকী ছবি  © সংগৃহীত

চিপ নির্মাতা বৈশ্বিক প্রতিষ্ঠান মিডিয়াটেক বেশ আগে থেকে ভবিষ্যতের ওয়াইফাই ৭ স্ট্যান্ডার্ড নিয়ে কাজ করছে। এমনকি প্রযুক্তি অংশীদার এবং প্রধান গ্রাহকদের সামনে নতুন এ প্রযুক্তি প্রদর্শন করেছে সেমিকন্ডাক্টর কোম্পানিটি। ওয়াইফাই ৭ বিদ্যমান ওয়াইফাই ৬ এর পরবর্তী সংস্করণ এবং ২.৪ গুণ অধিক গতিসম্পন্ন।

আরও পড়ুন: মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

নতুন ওয়াইফাই স্ট্যান্ডার্ড ৩২০ মেগাহার্জ চ্যানেলের সর্বোচ্চ ব্যবহার, ফোরকে কিউএম এবং মাল্টি ইউজার রিসোর্স ইউনিট (এমআরইউ) ব্যবহার করবে এবং বিদ্যমান ২.৪ গিগাহার্জ, ৫ গিগাহার্জ এবং ৬ গিগাহার্জ ফ্রিকোয়েন্সিতেও কাজ করবে।

মিডিয়াটেক জানিয়েছে, ওয়াইফাই ৭ সমর্থিত প্রথম ডিভাইস ২০২৩ সালে বাজারে আসতে পারে। সেটি নমুনা স্পেসিফিকেশনের ওপর ভিত্তি করে তৈরি হবে। তবে আইইইইর সনদপ্রাপ্ত ডিভাইস বাজারে আসতে ২০২৪ সাল লেগে যেতে পারে।

আরও পড়ুন: ঢাকায় শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী আটক, নেওয়া হচ্ছে সিলেটে

প্রসঙ্গত, বর্তমানে প্রায় ৪ বিলিয়ন ওয়াইফাই যুক্ত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহৃত হচ্ছে গোটা বিশ্বে। স্মার্টফোন, কম্পিউটার, টেলিভিশন, খেলনা, ড্রোন সব কিছুতেই ব্যবহৃত হচ্ছে ওয়াইফাই প্রযুক্তি। ওয়াইফাই প্রযুক্তি সর্বপ্রথম উদ্ভাবিত হয় সেই ১৯৯৭ সালে। তারপর থেকে ধীরে ধীরে প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে উন্নতি হয়েছে প্রযুক্তির এ শাখারও। সেই উন্নয়নের ধারায় ২০১৯ সালে আসছে নতুন প্রযুক্তির ও বর্তমান প্রজন্মের ওয়াইফাই, যার নাম দেয়া হয়েছে ওয়াইফাই ৬।


x

সর্বশেষ সংবাদ