২১ নভেম্বর ২০২১, ১৬:৫০

চুক্তির শর্ত ভাঙ্গায় চীনে আলিবাবাসহ শীর্ষ প্রতিষ্ঠানগুলোকে সর্বোচ্চ জরিমানা

চুক্তির শর্ত ভঙ্গ করে জরিমানা পেলো চীনের শীর্ষ প্রতিষ্ঠানগুলো  © সংগৃহীত

চীনা টেক জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবা, বাইদু, জেডি ডটকমসহ বেশ কয়েকটি কোম্পানির প্রত্যেককে জরিমানা করেছে চীনের বাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান। শনিবার (২০ নভেম্বর) চীনের বাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান দ্য স্টেট এডমিনিস্টে্রশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর) দেশটির শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে শর্ত ভঙ্গের দায়ে এ জরিমানা করেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিজিটিএন।

দেশটির বাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান (এসএএমআর) বলছে, এই প্রতিষ্ঠানগুলো ২০১২ সাল থেকে ৪৩টি চুক্তি পূরণ করতে ব্যর্থ হয়েছে। খবর সংবাদমাধ্যম রযটার্সের।

সংবাদমাধ্যম রয়টার্স জানিয়েছে, চুক্তিগুলোর সঙ্গে জড়িত উদ্যোক্তা প্রতিষ্ঠানগুলোর প্রত্যেককে বাংলাদেশি মুদ্রায় ৬৭ লাখ টাকা জরিমানা করা হয়। এটি চীনের ২০০৮ সালের অ্যান্টি–মনোপলি আইনের অধীনে এখন পর্যন্ত করা সর্বোচ্চ পরিমাণ জরিমানা। এদিকে এ বিষয়ে আলিবাবা, বাইদু ও জেডি ডটকমসহ অন্যান্য প্রতিষ্ঠানগুলো এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি।

প্রতিবেদনে আরও জানানো হয়, চীন ইন্টারনেট ভিত্তিক প্ল্যাটফর্মগুলোকে নিজের নিয়ন্ত্রণে নিতে বেশ কয়েক বছর ধরে কাজ করছে। এক্ষেত্রে বলা হচ্ছে, একচেটিয়া বাজার সৃষ্টি ঠেকাতেই এমনটা করা হচ্ছে। এটি না করা হলে তথ্যের অপব্যবহার হওয়ার আশঙ্কা এবং ভোক্তা অধিকার লঙ্ঘনের ঝুঁকি বেড়ে যায় বলে দাবি করছে চীনের সরকারি প্রতিষ্ঠান এসএএমআর।

এছাড়া রয়টার্স আরও জানায়, উল্লিখিত ৪৩টি চুক্তির মধ্যে প্রথমটি হয়েছিল ২০১২ সালে, বাইদুর সঙ্গে। সবশেষ চুক্তিটি হয় ২০২১ সালে। সেটি হয়েছিল বাইদুর একটি যানবাহন তৈরির কোম্পানির সঙ্গে। তাতে চীনের গাড়ি নির্মাতা একটি কোম্পানিও যুক্ত ছিল।

অন্যদিকে সিজিটিএনের প্রতিবেদনে জানানো হয়, আলিবাবা ২০১৫ সালে চুক্তির শর্ত ভঙ্গ করে মেইজু নামক একটি প্রতিষ্ঠান কিনে নেয়। এরপর ২০১৭ সালে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট একইভাবে কিনে নেয় ইয়ুন্জিকে।

এদিকে সিজিটিএন আরও বলছে, চীনা বাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের (এসএএমআর) দাবি তাদের এসব চুক্তি অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর প্রতিযোগিতা নির্মূল বা সীমাবদ্ধ করার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলেনি।