০২ নভেম্বর ২০২১, ১৫:২৬

১১ নভেম্বর শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলন

শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তির বিশ্ব সম্মেলন  © ফাইল ফটো

রাজধানীতে আগামী ১১ নভেম্বর থেকে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তি খাতের বিশ্ব সম্মেলন ‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি’ (ডব্লিউসিআইটি) এর ২৫তম আসর। চলবে ১৪ নভেম্বর পর্যন্ত। এ সম্মেলনটি অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যেখানে থাকবে তথ্যপ্রযুক্তি খাত নিয়ে নানা আয়োজন।

সম্প্রতি ঢাকার প্যান-প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘মিট দ্যা প্রেস’ অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ তথ্য দেন।

দ্যা ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সার্ভিসেস অ্যালায়েন্সের (উইটসা) উদ্যোগে এ সম্মেলনটি যৌথভাবে আয়োজন করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল(বিসিসি) এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি। এবারের এ আয়োজনের সহযোগী হিসেবে রয়েছে বেসিস, বাক্কো, ই-ক্যাব এবং আইএসপিএবি।

প্রতিমন্ত্রি জানান, চার দিনব্যাপী এ সম্মেলনে থাকছে মোট ২৩টি সেমিনার, মিনিস্ট্রিয়াল কনফারেন্স, বিটুবি সেশন। সম্মেলনের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘আইসিটি দ্যা গ্রেট ইকুলাইজার’। অনলাইন রেজিট্রেশনের মাধ্যমে বিশ্বের যেকোন প্রান্ত থেকে অনলাইনেও এ সম্মেলনে যুক্ত হওয়া যাবে। প্রতিটি অনুষ্ঠান ভৌত ও ভার্চ্যুয়াল পদ্ধতির সংমিশ্রণে আয়োজন করা হবে।

মিট দ্যা প্রেস থেকে জানা যায়, সম্মেলনটির বিভিন্ন অংশ উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে ‘WICT 2021’ নামের অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে। তবে ব্যবহারের আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে। সরাসরি ও ভার্চ্যুয়াল সম্মেলনের যাবতীয় তথ্য পেতে ভিজিট করুন (www.wcit2021.com.bd) এই ওয়েবসাইটে।