বিদেশে শিক্ষার খরচ পাঠানোর সময় বেড়েছে ৬ মাস

  © সংগৃহীত

ব্যাংকের মাধ্যমে অনলাইনে বিদেশে উচ্চশিক্ষার খরচ পরিশোধের সময় আরও ছয় মাস বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত অনলাইনে টিউশন ফি পাঠাতে পারবেন বিদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত বাংলাদেশী শিক্ষার্থীরা।

বুধবার (২৭ অক্টোবর) কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা একটি সার্কুলারে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তির কপি সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। 

সার্কুলারে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে এখনো অনেক দেশের সরকার ভ্রমণ বন্ধ রাখায় বাংলাদেশের শিক্ষার্থীদের অনেকেই অনলাইনে পড়ালেখা চালিয়ে যাচ্ছেন। এ পরিস্থিতিতে শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে নেওয়ার জন্য আরও দুই সেমিস্টার বা সেশনের ফি বিদেশে পাঠানোর সুযোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ লক্ষ্যে ব্যাংকগুলোর মাধ্যমে বিদেশি মুদ্রায় অনলাইনে বিদেশে পড়ালেখার ফি পরিশোধের সময় ২০২২ সালের মার্চ পর্যন্ত বাড়ানো হলো। 

বাংলাদেশ ব্যাংক সূত্র থেকে জানা যায়, করোনাভাইরাসের সংক্রমণের পর গত বছরের আগস্ট মাসে দুটি সেমিস্টার বা সেশনের জন্য প্রয়োজনীয় অর্থ পাঠানোর অনুমতি দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। চলতি বছরের ৩১ মার্চ সেই মেয়াদ শেষে আরও দুই সেমিস্টার বা সেশনের জন্য এ সময় বাড়ানো হয়। 


সর্বশেষ সংবাদ