ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ডাউনের কারণ জানাল কর্তৃপক্ষ

ফেসবুক
ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম  © লোগো

বিশ্বজুড়ে প্রায় ৬ ঘণ্টাব্যাপী সার্ভার ডাউন ছিল ফেসবুকের। এ সময় অচল হয়ে যায় ফেসবুক ম্যাসেঞ্জার, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও অকুলাসভিআর। দ্যা ভার্জের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ফেসবুক বলছে, হ্যাক বা হ্যাকের চেষ্টা নয় বরং তাদের রাউটারের কনফিগারেশন পরিবর্তন হয়ে যাওয়ায় এমন ঘটনা ঘটেছে। যদিও এ ব্যাপারে এর চেয়ে বিস্তারিত কিছু জানায়নি ফেসবুক। তবে মনে হচ্ছে ফেসবুকের মেশিনগুলো একটি অপরটির সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পারেনি।

সামাজিক যোগাযোগের জনপ্রিয় এই মাধ্যমটি জানিয়েছে, নেটওয়ার্ক ট্রাফিকের এই ব্যাঘাতের কারণে আমাদের ডেটা সেন্টারগুলোর যোগাযোগের ওপর একটি ক্যাসকেডিং প্রভাব পড়েছিল, ফলে আমাদের সেবাগুলো বন্ধ হয়ে যায়। এদিকে ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম প্রায় ৬ ঘণ্টা কাজ না করায় দুঃখ প্রকাশ করেছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

এ নিয়ে জাকারবার্গ ফেসবুক হ্যান্ডেলে লিখেন, ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার এখন সচল হয়েছে। আজকের অনাকাঙ্ক্ষিত এই ঘটনার জন্য আমি দুঃখিত। তিনি আরও বলেন, আমি এটাও জানি, মানুষের সঙ্গে যোগাযোগ রক্ষায় আপনারা ফেসবুকের সঙ্গে কতটা সম্পৃক্ত।

বাংলাদেশ সময় সোমবার (৪ অক্টোবর) রাত পৌনে ১০টার পর থেকে এ সমস্যা দেখা দেয়। এরপর মঙ্গলবার ভোর পৌনে ৪টার দিকে সচল হয় ফেসবুক ও ইনস্টাগ্রাম।


মন্তব্য

সর্বশেষ সংবাদ