‘ইভ্যালির গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার বিষয়ে ভাবছে সরকার’

বাণিজ্যমন্ত্রী
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি  © ফাইল ফটো

অনলাইন কেনাকাটার সাইট ইভ্যালির গ্রাহকরা যেন টাকা ফেরত পান-সেই চিন্তা-ভাবনা করা হচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (২২ সেপ্টেম্বর) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সম্মেলন কক্ষে ‘সোর্সিং বাংলাদেশ ২০২১-ভার্চুয়াল সংস্করণ’ অনলাইন মেলা উপলক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, দেশে বর্তমানে প্রায় ৩০ হাজার অনলাইন প্রতিষ্ঠান রয়েছে। যার মধ্যে মাত্র ১০-১২টির বিরুদ্ধে অভিযোগ রয়েছে। তাই সামগ্রিকভাবে অনলাইন প্রতিষ্ঠানকে খারাপ বলা যাবে না। এর আগে দেখেছি- ডেসটিনির মতো প্রতিষ্ঠানের সম্পদ কাজে লাগানো হয়নি। সেগুলো অন্যরা ভোগদখল করছে। অথচ লাখ লাখ গ্রাহক তাদের পাওনা বুঝে পায়নি। ইভ্যালির ক্ষেত্রেও যেন এমনটা না হয়, গ্রাহকরা যেন টাকা ফেরত পায়- সেই বিষয়ে চিন্তা-ভাবনা করছে সরকার।

বাণিজ্যমন্ত্রী বলেন, ইভ্যালির সিইও ও চেয়ারম্যানকে আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়েছে। এটা কোনো সমাধান নয়। গ্রাহকরা যেন তাদের টাকা ফেরত পায়, আবার অভিযুক্তরাও যেন শাস্তি পায়-উভয় বিষয়েই পদক্ষেপ নিতে হবে। বাণিজ্যসহ চার মন্ত্রণালয়ে (অর্থ, বাণিজ্য, আইন ও স্বরাষ্ট্র) বিষয়টি নিয়ে কথা বলছি।

সংবাদ সম্মেলনে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ইপিবির ভাইস চেয়ারম্যান এএইচএম আহসানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


মন্তব্য