সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পোর্টাল তৈরি করছেন বাংলাদেশী প্রকৌশলী

প্রবাসী বাংলাদেশি সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার মোহাইমেন খান
প্রবাসী বাংলাদেশি সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার মোহাইমেন খান  © ফাইল ছবি

মাইক্রোসফটের  হয়ে সারা বিশ্বের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য পোর্টাল তৈরি করেছেন  প্রবাসী বাংলাদেশী সফটওয়্যার ইঞ্জিনিয়ার মোহাইমেন খান। কানাডার ভ্যাঙ্কুভার নগরীতে মাইক্রোসফটের সঙ্গে কাজ করছেন বাংলাদেশী তরুণ এ সফটওয়্যার প্রকৌশলী। 

জানা গেছে, মোহাইমেন খান সফটওয়্যার ব্যবহার করে একটি পোর্টাল তৈরির কাজ করছেন, যেখানে পরামর্শদাতারা সাইন আপ করে শিক্ষার্থী ও শিশুদের বিভিন্ন পরামর্শ ও আর্থিক সহায়তা প্রদানে সহায়তা করতে পারবেন। এই পোর্টালের মাধ্যমে তিনি এখন পর্যন্ত ফিলিস্তিনের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ১৫০০ ডলারেরও বেশি অর্থ সংগ্রহ করেন এবং পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি দিতে অক্ষম শিক্ষার্থীদের জন্যও কাজ করছেন তিনি।

মোহাইমেন জানান, তিনি স্কুলে থাকাকালীন সময়ে মাইক্রোসফট, অ্যামাজন এবং স্নাতক পাশ করার পর কয়েকটি নামকরা প্রতিষ্ঠান থেকে কাজ করার প্রস্তাব পেয়েছেন।

তিনি আরও বলেন, আমি মাইক্রোসফটে সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছি এবং যুক্তরাষ্টের সিয়াটলে আগস্ট ২০২০ থেকে আগস্ট ২০২১ পর্যন্ত আমি কাজ করছিলাম। আমি আগস্ট ২০২১ সালে পদোন্নতি পেয়েছি এবং আমাকে ব্রিটিশ কলম্বিয়ার ভ্যাঙ্কুভারে ডায়নামিক্স ৩৬৫  এ বদলি করা হয় কাজ করার জন্য ।

মোহাইমেন বলেন, তিনি সর্বদা গণিত এবং বিজ্ঞানের চ্যালেঞ্জিং সমস্যাগুলোর সমাধানে আগ্রহী ছিলেন। গণিতের চ্যালেঞ্জিং সমস্যাগুলো সমাধানের জন্য ঘন্টার পর ঘন্টা ব্যয় করেছেন এবং চমৎকার উপায়ও বের করেছেন সেগুলো সমাধানের জন্য।

সূত্র:বাসস


সর্বশেষ সংবাদ