ই-কমার্সে গ্রাহকের আস্থা ফেরাতে নয়া সিদ্ধান্ত

  © সংগৃহীত

বিগত বছরগুলোতে বিশেষ করে করোনা মহামারীতে পণ্য কেনা-বেচার ক্ষেত্রে ই-কমার্স তথা অনলাইনে কেনা-বেচা খুবই জনপ্রিয় হয়ে উঠছিলো। কিন্তু সম্প্রতি কয়েকটি ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে গ্রাহকদের কোটি কোটি টাকা আত্মসাত এবং অগ্রিম টাকা নিয়ে পণ্য ডেলিভারির ক্ষেত্রে অযৌক্তিক বিলম্বের অভিযোগ ওঠায় গোটা খাতটিই হচ্ছে প্রশ্নবিদ্ধ; আছে আস্থার সংকটে। এমতাবস্থায় জনগণকে আস্থায় ফেরাতে অব্যাহত চেষ্টা সংশ্লিষ্ট মহলের।

রবিবার (২৯ আগস্ট) এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। সেখানে বলা হয়েছে, ‘গ্রাহকের কাছ থেকে পণ্য বা সেবার জন্য কোনো ধরনের আগাম মূল্য সরাসরি নিজস্ব ব্যাংক হিসাবে নিতে পারবে না কোনো ই-কমার্স প্রতিষ্ঠান।’ এছাড়া ঝুঁকি বিবেচনায় যথাযথ তদারকি নিশ্চিত করে লেনদেনের জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাণিজ্যিক ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ ও নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো উক্ত নির্দেশনায় বলা হয়, সম্প্রতি লক্ষ করা যাচ্ছে যে, ‘ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১’ এবং ‘বাংলাদেশ ব্যাংকের জারি করা নির্দেশনা’ অমান্য করার উদ্দেশ্যে কিছু সংখ্যক ডিজিটাল ই-কমার্স প্রতিষ্ঠান নিজস্ব ব্যাংক হিসাবে গ্রাহকদের কাছ থেকে পণ্য ও সেবামূল্যের অগ্রিম অর্থ সরাসরি গ্রহণ করছে।

এ অবস্থায় নতুন এ নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক বলছে, সরকারি নির্দেশনা অমান্য করে ডিজিটাল ই-কমার্স প্রতিষ্ঠানগুলো, কোম্পানি অথবা কোম্পানি সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক হিসাবে পণ্য বা সেবামূল্যের অগ্রিম অর্থ সরাসরি জমা কিংকা গ্রহণ করা যাবে না।

‘ই-কমার্স প্রতিষ্ঠানের হিসাব পরিচালনার ক্ষেত্রে প্রদত্ত ট্রানজেকশন প্রোফাইলের যৌক্তিকতা যাচাই-বাছাই করতে হবে। পাশাপাশি লেনদেনের বৈশিষ্ট্য বিশ্লেষণ ও সামগ্রিক ঝুঁকি বিবেচনায় নিয়ে যথাযথ তদারকি নিশ্চিত করে লেনদেন পরিচালনা করতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।’ এ নির্দেশাবলি খুব শিগগিরই কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া গত ৩০ জুন বাংলাদেশ ব্যাংক এক নির্দেশনায় জানায়, ‘ই-কমার্স প্রতিষ্ঠানগুলো গ্রাহকের পণ্য বা সেবা বুঝিয়ে না দিয়ে বিক্রয় মূল্য পাবে না। নিত্যপ্রয়োজনীয় জরুরি পণ্য ৫ দিন এবং অন্যান্য পণ্য বা সেবার মূল্য ৭ দিনের মধ্যে পরিশোধ হবে। তবে এ ক্ষেত্রে অবশ্যই পণ্য হাতে পাওয়ার পর ক্রেতা সংশ্লিষ্ট ই-কমার্স প্রতিষ্ঠানের হিসাবে অর্থ পরিশোধ করবেন।’


সর্বশেষ সংবাদ