বিনামূল্যে রোবটিক্স শেখাবে ‘আলোড়ন’

রোবোটিক্স
রোবোটিক্স  © ফাইল ফটো

সারা বিশ্বেই মানুষের দৈনন্দিন জীবনে প্রতিনিয়ত বাড়ছে রোবোটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার।শিল্পখাতে অটোমেশন বিপ্লব আনতে বিকল্প নেই রোবোটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তার। এরই ধারাবাহিকতায় বাংলাদেশে গড়ে উঠছে বেশ কিছু গবেষণাকেন্দ্র।

রোবোটিক্স নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীদের কৌতুহল দিন দিন বাড়ছে। অনেকেই রোবোটিক্স নিয়ে কাজ করতে চান এবং বানাতে চান সোফিয়ার মতো রোবট। কিন্তু কিভাবে করবো? শুরু করবো কোথা থেকে? রোবোটিক্স শিখতেতো অনেক খরচ! এমন নানান চিন্তা নতুনদের মনে। এমন শিক্ষার্থীদের বিনামূল্যে রোবোটিক্স’র হাতেখড়ি করাচ্ছে রোবোডকের শিক্ষামূলক প্রজেক্ট ‘আলোড়ন’। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে রোবোটিক্সকে ছড়িয়ে দিতে চান আলোড়ন প্রশিক্ষক টিম; যেখানে বিনামূল্যে এ সেবা পাবে শিক্ষার্থীরা।

বিষয়টি নিয়ে রোবোডক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সারোয়ার জাহান বলেন, ‘বাংলাদেশের রোবট গবেষকদের একটি প্লাটফর্মে নিয়ে এসে গবেষণাগত উন্নয়নে আমরা কাজ করছি। রোবোডক লিমিটেড প্রযুুক্তির প্রতি আগ্রহী প্রত্যেকের জন্য এমন একটি পরিবেশ তৈরি করতে চায় যেখানে দেশের যেকোনো প্রান্ত থেকে সর্বোত্তম রোবোটিক সরন্জাম সেবা পাবে।’

তবে বর্তমানে দেশের সকল বিশ্ববিদ্যালয় এবং পলিটেকনিক ইনস্টিটিউটের শিক্ষার্থীদের জন্য ‘ইন্টারনেট অফ থিংস-স্মার্ট লাইফের জন্য আইওটি’ কোর্সে রেজিস্ট্রেশন চলছে। কোর্সে রেজিস্ট্রেশন করলে রোবোডক থেকে ১৩টি প্রোডাক্ট দেওয়া হবে; যেগুলো দিয়ে শিক্ষার্থীরা হাতে-কলমে রোবোটিক্স শিখতে পারবে।

আর বাসায় বসেই রোবটিক্স যন্ত্রপাতি পাওয়া যাবে রোবোডক এর ওয়েবসাইটে


সর্বশেষ সংবাদ