হোয়াটসঅ্যাপে কল রেকর্ড করবেন যেভাবে

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড
হোয়াটসঅ্যাপে কল রেকর্ড  © সংগৃহীত

বর্তমানে সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ। জরুরি মিটিং থেকে শুরু করে বন্ধুদের সঙ্গে আড্ডাসহ সবকিছুর উপর সবাই নির্ভরশীল হোয়াটসঅ্যাপ। তবে অসুবিধা একটাই, অ্যাপটিতে কল রেকর্ড করার কোনো অপশন নেই। তবে সেই সমস্যারও সমাধান রয়েছে।

বুদ্ধি থাকলে কি না হয়! বুদ্ধি থাকলে হোয়াটসঅ্যাপ কল রেকর্ডও হয়। আইফোন বা অ্যানড্রয়েড দুই ধরনের অপারেটিং সিস্টেমেই এটা করা সম্ভব।

যেভাবে কল রেকর্ড করা যাবে-

অ্যানড্রয়েড ফোনে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে হলে কল করে ফোনটা লাউড স্পিকারে রাখতে হবে। তারপর ফোনে থাকা ভয়েস রেকর্ডার অ্যাপটি ওপেন করতে হবে। সেখানে কল রেকর্ডিং অপশনটিতে ক্লিক করলেই হোয়াটসঅ্যাপ কলটি রেকর্ড হয়ে যাবে। অথবা কিউব কল রেকর্ডারের মাধ্যমেও ভয়েস রেকর্ড করা যাবে। এজন্য আগে কিউব কল রেকর্ডার অ্যাপটি ডাউনলোড দিতে হবে।

আবার আইফোন ইউজারের ক্ষেত্রে অ্যানড্রয়েড ফোনের মতো উপায় বাতলালে চলবে না। এজন্য রয়েছে আলাদা পদ্ধতি।

আইফোন ইউজাররা হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করতে চাইলে, তাদের আরও একটি ফোনের সাহায্য নিতে হবে। সেক্ষেত্রে হোয়াটসঅ্যাপ কলটিকে স্পিকারে রেখে অন্য একটি ফোনে কল রেকর্ডার অন করে হোয়াটসঅ্যাপ কলটি রেকর্ড করা যাবে। এছাড়াও, আইফোনটিকে লাইটনিং কেবলের সাহায্যে MaC-এর সঙ্গে কানেক্ট করতে হবে। এর পর আইফোন Trust this computer বলে একটি মেসেজ দেখা যাবে, সেটিতে ক্লিক করতে হবে। যদি প্রথমবার ম্যাকের সঙ্গে আইফোন কানেক্ট করা হয় তাহলে QuickTime ওপেন করে ফাইল সেকশনে গিয়ে নিউ অডিও রেকর্ডিং এর বিকল্প দেখা যাবে। এখানে রেকর্ড বাটন এর ওখানে একটি arrow চিহ্ন দেখা যাবে যা নীচের দিকে দেখাচ্ছে, সেটিকে ক্লিক করতে হবে।

এই পুরো প্রসেসটি শেষ হয়ে গেলে QuickTime প্লেয়ার ওপেন করে রেকর্ড বাটন ক্লিক করে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা যাবে।

 


সর্বশেষ সংবাদ