০৪ জুন ২০২১, ০০:৫৭

ফ্রিল্যান্সিংয়ে আরও ৩ বছর মিলবে করছাড়

ফ্রিল্যান্সিং  © প্রতীকি ছবি

ইনফরমেশন টেকনোলজি এনাবেল সার্ভিস (আইটিইএস) খাতকে আরো সম্প্রসারণ করতে ইন্টারনেটভিত্তিক ফ্রিল্যান্সিং সেবাসহ কয়েকটি সেবা থেকে আয়ে ২০২৪ সাল পর্যন্ত কর অব্যাহতির প্রস্তাব করা হয়েছে বাজেটে। বৃহস্পতিবার (৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন, তা অনুমোদন হলে এ সুবিধা পাবে সংশ্লিষ্টরা।

একই সঙ্গে কিছু আইটি হার্ডওয়্যার বাংলাদেশে উৎপাদন করলে শর্তসাপেক্ষে ১০ বছর কর অব্যাহতি দেওয়ার প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, “বর্তমান যুগ তথ্যপ্রযুক্তির যুগ। বর্তমান সরকার তথ্যপ্রযুক্তি খাতকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে। সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্নকে আরও একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তথ্যপ্রযুক্তির কর অব্যাহতিপ্রাপ্ত খাতকে সম্প্রসারিত করা প্রয়োজন।

“প্রস্তাবিত বাজেটে কর অব্যাহতিপ্রাপ্ত ২২টি আইটিইএস খাতকে আরও সম্প্রসারণ করার প্রস্তাব পেশ করছি।“

আইটিইএস খাতের সম্প্রসারণের সুবিধা তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, “এর ফলে বাংলাদেশের ডিজিটাল ট্র্যান্সফরমেশন ত্বরান্বিত হবে, সহজে ও কম খরচে উন্নত ডিজিটাল সেবাকে জনগণের জন্য সহজলভ্য করা যাবে এবং ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের স্বপ্ন বাস্তবায়নে ইতিবাচক ভূমিকা রাখবে। পাশাপাশি দেশে তরুণ উদ্যোক্তা তৈরি হবে।”

ক্লাউড, সার্ভিস, সিস্টেম ইন্টেগ্রেশন, ই-লার্সিং প্ল্যাটফর্ম, ই-বুক পাবলিকেশন্স, মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সার্ভিস এবং আইটি ফ্রিল্যান্সিং সেবা হতে উদ্ভূত আয়কে ২০২৪ সাল পর্যন্ত কর অব্যাহতির প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী।

সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তিনির্ভর সেবা খাতের শীর্ষস্থানীয় সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি সৈয়দ আলমাস কবীর এই সিদ্ধান্তকে স্বাগত জানান।

তবে বেসিস এই অব্যাহতি ২০৩০ সাল পর্যন্ত চেয়েছিল উল্লেখ করে তিনি বলেন, “২০২৪ পর্যন্ত করাতে যে সমস্যাটা হবে, এ খাতে বিনিয়োগ কম হবে। কারণ দীর্ঘ মেয়াদি সুবিধা না থাকলে বিনিয়োগে আগ্রহ কম থাকে।”