২৪ মে ২০২১, ০৮:২৯

৪৫ শতাংশ শিশুই ফেসবুক ব্যবহার করে, ইনস্টাগ্রাম ৪০ শতাংশ

স্মার্টফোনে আসক্ত হয়ে পড়ছে শিশুরাও  © সংগৃহীত

বিশ্বের ১৩ বছরের কম বয়সী শিশুদের ৪৫ শতাংশ ফেসবুক ব্যবহার করে। আর ইনস্টাগ্রামে তাদের সংখ্যাটা ৪০ শতাংশ। অলাভজনক প্রতিষ্ঠান থ্রনের একটি জরিপের তথ্য উদ্ধৃত করে এমন খবর দিয়েছে বিজনেস ইনসাইডার।

ফেসবুক সম্প্রতি ঘোষণা দিয়েছে, শিশুদের জন্য ইনস্টাগ্রাম অ্যাপ বানাচ্ছে তারা। এই খবরে যুক্তরাষ্ট্রের ৪০ জন অ্যাটর্নি জেনারেল উদ্বেগ প্রকাশ করেছেন। তারা এই ভাবনা বাতিল করার জন্য ফেসবুককে অনুরোধও করেছেন।

ফেসবুকের নীতি অনুযায়ী, ১৩ বছরের কম বয়সীরা অ্যাপটি ব্যবহার করতে পারে না। তবে জরিপ বলছে, বয়স গোপন রেখে অনেক শিশুই অ্যাপটি ব্যবহার করে থাকে। আর তাদের সুরক্ষা দিতে ফেসবুকটি ব্যর্থ।

জরিপে আরো দেখা গেছে, শিশুদের ৩৬ শতাংশ ফেসবুকে প্রতিনিয়ত হেনস্তার শিকার হয়। এর মধ্যে যৌন হয়রানির মতো ঘটনাই বেশি। ইনস্টাগ্রামে এটি ২৬ শতাংশ।

সোশাল নেটওয়ার্কিং সাইটগুলোর বিষয়ে ক্যালিফোর্নিয়ার স্যান ডিয়েগোর ইন্টার‌্যাক্টিভ মিডিয়া ইনস্টিটিউটের ব্রেন্ডা কে. উইডারহোল্ড বলেন, সোশাল নেটওয়ার্কিং সাইটগুলো কারও জন্য সমস্যা আবার কারও জন্য সমাধান হিসেবে দেখতে পাই। তরুণরা এই সাইটগুলো ব্যবহার করেন, তাই তাদের কাছে মানসিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে এটি একটি কার্যকর মাধ্যম।