হোয়াটসঅ্যাপের নতুন পলিসি, না মানলে ডিলিট হবে অ্যাকাউন্ট

  © ফাইল ফটো

নতুন বছরের শুরুতে প্রাইভেসি পলিসি বদল করেছে হোয়াটসঅ্যাপ। বিশ্বজুড়ে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে এই মেসেজিং অ্যাপ। হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে ইউজারদের মানতেই হবে নতুন এ পলিসি। জানা গেছে, এবার প্রাইভেসি পলিসি অ্যাক্সেপ্ট না করলে ডিলিট হয়ে যাবে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট।

হোয়াটসঅ্যাপের এই প্রাইভেসি পলিসি বদলের কারণ হিসেবে জানানো হয়েছে, ফেসবুক ও ইনস্টাগ্রামের সঙ্গে হোয়াটসঅ্যাপের সংযোগের কারণেই এই নয়া পলিসি যুক্ত করা হয়েছে।

বছরখানেক আগে হোয়াটসঅ্যাপ চলে এসেছে ফেসবুকের আওতায়। ইনস্ট্রাগ্রামের সঙ্গেও সংযোগ করা হয়েছে। নতুন আঙ্গিকে সাজাতে কী রয়েছে নতুন প্রাইভেসি পলিসিতে?

সেখানে বলা রয়েছে, যে লাইসেন্স ব্যবহারকারীদের দেওয়া হচ্ছে তাতে আমাদের পরিষেবা ব্যবহারের জন্য হোয়াইটঅ্যাপে ছবি আপলোড থেকে বার্তা প্রেরণ, সবকিছুই হবে বিশ্বব্যাপী। তবে টেক্সট, ছবি, ভিডিও সব কিছুই এন্ড টু এন্ড এনক্রিপটেড। অর্থাৎ বিনিময়রত দু’জন ছাড়া অন্য কেউ কোনও কিছুই দেখতে পারে না। এমনকি, হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও দেখতে পারবেন না। যাঁদের অ্যাকাউন্ট আছে, কিন্তু এনক্রিপশন অ্যাকসেপ্ট করেননি, তাঁদের এখন করে নিতে হবে। নয়ত ডিলিট হয়ে যাবে অ্যাকাউন্ট।

সরকারিভাবে ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি চূড়ান্তভাবে আসবে এই প্রাইভেসি পলিসির আপডেট। এর আগে এই পলিসি আপডেট করে নিতে হবে। আপডেটের জন্য সহায়তা দেবে কর্তৃপক্ষ। নয়ত, আর ব্যবহার করতে পারবেন না হোয়াটসঅ্যাপ।

পলিসিটি ঠিক এরকম, “By tapping AGREE, you accept the new terms and privacy policy, which take effect on February 8, 2021. After this date, you’ll need to accept these updates to continue using WhatsApp. You can also visit the Help Center if you would prefer to delete your account and would like more information.”


সর্বশেষ সংবাদ