জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত

জুনিয়র বিজ্ঞান অলিম্পিয়াডের লোগো
জুনিয়র বিজ্ঞান অলিম্পিয়াডের লোগো  © টিডিসি ফটো

ষষ্ঠ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের (বিডিজেএসও ২০২০) অনলাইন জাতীয় পর্ব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৮ ডিসেম্বর) সকাল ১০টায় দেশের প্রত্যেকটি জেলা থেকে বিডিজেএসওর আঞ্চলিক পর্বে বিজয়ী প্রায় তিন হাজার শিক্ষার্থী এই পর্বে অংশগ্রহণ করেছে। করোনা মহামারির কারণে এবারের অলিম্পিয়াড সম্পূর্ণ অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে।

জাতীয় পর্বে বিজয়ীদের মেডেল ও সার্টিফিকেট দেওয়া হবে এবং তাদের নিয়ে অনুষ্ঠিত হবে ষষ্ঠ বিডিজেএসও ক্যাম্প। যেখানে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও অভিজ্ঞ প্রশিক্ষকের সহায়তায় আগামী বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জন্য তাদের প্রস্তুত করা হবে।

বিডিজেএসওর আঞ্চলিক পর্বে দশ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করে। যারা গত ১৩ ডিসেম্বর অনলাইন আঞ্চলিক পর্বে অংশগ্রহণ করেছিল। আঞ্চলিক পর্বে বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হলো জাতীয় পর্ব। তৃতীয় থেকে একাদশ শ্রেণির শিক্ষার্থীরা একটি অনলাইন প্লাটফর্মে একত্র হয়ে এই অলিম্পিয়াডে অংশগ্রহণ করে। স্কুল-কলেজের শিক্ষার্থীদের জন্য বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ষষ্ঠবারের মতো এই অলিম্পিয়াড আয়োজন করছে।

বিডিজেএসওর জাতীয় অলিম্পিয়াডে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রশ্ন পদ্ধতি অনুসরণ করে পরীক্ষা নেওয়া হয়েছে। আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞান বিষয়ে মাধ্যমিক বিভাগের ১৬ বছরের কম বয়সী শিক্ষার্থীদের সমস্যা সমাধানে দক্ষতা যাচাই করা হয়।

বিডিজেএসওতে প্রতি বছর আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) বাংলাদেশের প্রতিনিধিত্ব করার জন্য ছয় সদস্যের একটি পূর্ণাঙ্গ আইজেএসও বাংলাদেশ দল গঠন করার জন্য আয়োজন করা হয় বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। এ বছর করোনা পরিস্থিতির কারণে ডিসেম্বরে জার্মানিতে অনুষ্ঠিত হতে যাওয়া ১৭তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আইজেএসও ২০২০ স্থগিত করা হয়েছে।

অপরদিকে ছয় সদস্যের এই দল গঠনের জন্য ২০১৫ সাল থেকে নিয়মিত আয়োজিত হয়ে আসছে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও)। শিক্ষার্থীদের মাঝে বিডিজেএসওর ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য এ বছর কোনও ভেন্যুতে অলিম্পিয়াড আয়োজন না করে অনলাইনে বিডিজেএসও আয়োজন করা হয়েছে। এ বছর বিডিজেএসওর বিজয়ীদের জন্য ৫০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে।

অনলাইনে অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে চারটি ক্যাটাগরিতে– প্রাইমারি (তৃতীয়-পঞ্চম), জুনিয়র (ষষ্ঠ-অষ্টম), সেকেন্ডারি (নবম-দশম) এবং স্পেশাল (একাদশ-দ্বাদশ, ১ জানুয়ারি ২০০৬-এর পর যাদের জন্ম) আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে।

বিডিজেএসও-২০২০ যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন।


সর্বশেষ সংবাদ