হোয়াটঅ্যাপের মাধ্যমেও হ্যাকিং আতঙ্ক, যা করবেন

  © ফাইল ফটো

বর্তমানে জনপ্রিয় মেসেজিং মাধ্যম হোয়াটসঅ্যাপ ব্যবহার করেও হ্যাক হতে পারে ফোনের যাবতীয় তথ্য। এক্ষেত্রে প্রথমে হোয়াটসঅ্যাপে হ্যাকার একটি মেসেজ পাঠায়। এরপর বন্ধুত্বের ছল করে আপনাকে বলা হবে একটি ওটিপি ভুল করে আপনার নম্বরে চলে এসেছে।

সেই ওটিপি আপনি দিলেই হ্যাকার আপনার ব্যক্তিগত চ্যাটের বিস্তারিত তথ্য পেয়ে যাবে। এরপর আপনার হোয়াটসঅ্যাপ হ্যাকার নিজে ব্যবহার করতে পারবে ও ফোনের কনট্যাক্টসদের থেকে টাকা চাইতে পারে। সেক্ষেত্রে আপনার নিজের ফোনে আর আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টটি কাজ করবে না।

কিন্তু কীভাবে এই জালিয়াতি আটকাবেন। এ জন্য রয়েছে দুটি বিশেষ পথ। প্রথম উপায়ে আপনাকে যাচাই করতে হবে মেসেজ যে পাঠিয়েছে, সে সত্যি আপনার বন্ধু নাকি রহস্যজনক কোনও অপরিচিত।

দ্বিতীয়ত হোয়াটসঅ্যাপে টু স্টেপ ভেরিফিকেশন অন রাখা। এতে অ্যাকাউন্টে লগ ইন করলেই ৬ ডিজিটের একটি পিন আসবে। এতে অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।

১. প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংসে যান।

২. এরপর ‘অ্যাকাউন্ট’ অপশনে ট্যাপ করে টু-স্টেপ ভেরিফিকেশন এনেবল করুন।

৩. এরপর আপনার পছন্দমত ছয় ডিজিটের একটি পিন বেছে নিন এবং কনফার্ম করুন।

৪. অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য একটি ই-মেইল আইডি দিন অথবা ই-মেইল না দিতে চাইলে ‘স্কিপ’ বোতামে প্রেস করুন। হোয়াটসঅ্যাপ এখানে আপনাকে একটি ই-মেইল অ্যাড্রেস দিতে বলবে, যাতে টু-স্টেপ ভেরিফিকেশন রিসেট করা যায়। এটি আপনার অ্যাকাউন্টকে আরো সুরক্ষিত রাখতে সাহায্য করে।

৫. এরপর ‘নেক্সট’ বাটনে ক্লিক করুন।

৬. ই-মেইল অ্যাড্রেস কনফার্ম করে ‘সেভ’ অথবা ‘ডান’ বাটনে ক্লিক করুন। এরপর যখনই আপনি হোয়াটসঅ্যাপে লগ ইন করবেন, তখনই ওই ৬ ডিজিটের পিন আপনার মোবাইলে দিতে হবে। এতে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত থাকবে।


সর্বশেষ সংবাদ