তরুণ প্রজন্মকে আইসিটিতে দক্ষ করে গড়ে তুলতে হবে: মোস্তফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার
ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার  © ফাইল ফটো

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবে অংশ গ্রহণের জন্য আইসিটি বিষয়ে বিশেষজ্ঞসহ সকল তরুণ প্রজন্মকে আইসিটি শিক্ষায় দক্ষ করে গড়ে তুলতে হবে। শুক্রবার “চতুর্থ শিল্প বিপ্লব ও ডিজিটাল বাংলাদেশ শীর্ষক” এক বিশেষ ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে ডিজিটাল বাংলাদেশের বীজ বপন করেছিলেন। আর মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ডিজিটাল বাংলাদেশের চারা রোপন করেছেন।

তিনি বলেন, প্রধানন্ত্রীর নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সুফলকে জনগনের দোড়গোড়ায় পৌঁছে দেয়ার মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লবে অংশগ্রহন করতে যাচ্ছি। ডিজিটালাইজেশনে বাংলাদেশ যে পথ দেখিয়েছে তা অন্য অনেক দেশের জন্য স্বপ্নের মত।

ওয়েবিনারে বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন। বিশেষ অতিথির বক্তব্যে ববি উপাচার্য বলেন, বাংলাদেশের এই সময়ে আইসিটি শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠী যদি বাড়ানো যায় তাহলে ডিজিটাল বাংলাদেশ কয়েক বছরের মধ্যে উন্নত বাংলাদেশে পরিণত হবে।

উপাচার্য বলেন, এজন্য প্রয়োজন প্রাতিষ্ঠানিক কাঠামোর মাধ্যমে প্রশিক্ষন প্রদান। বর্তমান সরকার ১৯৯৬ সালে ক্ষমতায় এসে ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা গ্রহন করে। মাননীয় প্রধানমন্ত্রী এই পরিকল্পনা বাস্তবায়নের মধ্য দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবে আমাদেরকে যোগ্য প্রার্থী হিসেবে অংশগ্রহনের পথ সৃষ্টি করে দিয়েছেন।

বাংলাদেশ কম্পিউটার সোসাইটি আয়োজিত এই ওয়েবিনারে আরও যুক্ত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সোসাইটির প্রেসিডেন্ট, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. হাফিজ মো. হাসান বাবু।

এছাড়া আরও উপস্থিত ছিলেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মো. নাসিম আক্তার, খুলনা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. রামেশের দেবনাথ, বাংলাদেশ কম্পিউটার সোসাইটির জেনারেল সেক্রেটারি মো. তমিজউদ্দিন আহমেদসহ বাংলাদেশ কম্পিউটার সোসাইটির প্রায় দেড় শতাধিক সদস্য।


সর্বশেষ সংবাদ