১৫ জুলাই ২০২০, ১৫:৫৮

পর্নো-সন্ত্রাসবাদ সাইটের লিঙ্ক চাইলেন মন্ত্রী, বন্ধের আশ্বাস

মোস্তাফা জব্বার  © ফাইল ফটো

দেশে পর্নোগ্রাফি, জুয়া ও সাম্প্রদায়িকতা সংশ্লিষ্ট বিভিন্ন সাইটের লিংক চেয়ে তা বন্ধের আশ্বাস দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার। মঙ্গলবার এক ফেসবুক স্ট্যাটাসে এ আশ্বাস দিয়েছেন তিনি।

ফেসবুক স্ট্যাটাসে মোস্তাফা জব্বার বলেন, ‘আপনারা যদি পর্নো, জুয়া, সাম্প্রদায়িকতা, জঙ্গীবাদ, সন্ত্রাস ইত্যাদি সাইট বা লিঙ্কের সন্ধান পান তবে লিঙ্কটা ইনবক্স করবেন। বন্ধ করব’।

এদিকে সরকার এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) যৌথ উদ্যোগে দেশে এসব বিতর্কিত ওয়েবসাইট বন্ধে কাজ চলমান রয়েছে।

সম্প্রতি ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে সংঘটিত অপরাধ প্রতিরোধে ২২ হাজার পর্নোসাইট ও চার হাজার জুয়ার সাইট বন্ধ করছে সরকার। বিষয়টি নিয়ে এক অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল অপরাধ এবং তা মোকাবেলা একেবারেই নতুন ধারণা। পরিবর্তিত পরিস্থিতির গুরুত্ব বিবেচনায় সরকার ২০১৮ সালে ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করেছে।

তিনি বলেন, প্রযুক্তিগত অপরাধের বিষয়ে মানুষের মধ্যে এরই মধ্যে সচেতনতা বেড়েছে। আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী এ বিষয়ে অত্যন্ত সচেষ্ট হওয়ায় অপরাধের মাত্রাও উল্লেখযোগ্য হারে কমছে। ডিজিটাল বাংলাদেশ অর্জিত হওয়ার কারণে মহামারীকালে গৃহবন্দি থেকেও মানুষ ডিজিটাল প্রযুক্তির কারণে মুক্তজীবনের স্বাদ পাচ্ছে। প্রযুক্তির অপরাধ প্রযুক্তি দিয়ে মোকাবেলা করার সক্ষমতা অর্জনেও আমরা পিছিয়ে নেই।