সূর্যগ্রহণ দেখতে বিজ্ঞান জাদুঘরে শিক্ষার্থীদের ভিড়

আজ বৃহস্পতিবার আংশিক সূর্যগ্রহণ পর্যবেক্ষণের বিভিন্ন আয়োজন করে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এ উপলক্ষ্যে জাদুঘর ভবনের ছাদে বসানো হয় ৩ টি শক্তিশালী টেলিস্কোপ এবং মঞ্চ সাজিয়ে ও তাঁবু খাটিয়ে দর্শকদের জন্য অনুষ্ঠান উপভোগ্য করা হয়।

সকাল থেকে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং সর্বস্তরের নাগরিকরা জাদুঘর ভবনে ভিড় জমাতে থাকেন। শ্রীলঙ্কা থেকে সরাসরি সূর্যগ্রহণ পর্যবেক্ষণের জন্য প্রজেক্টর বসানো হয়। সকাল ১০ টায় বিজ্ঞান জাদুঘরে উপস্থিত হন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

 

দর্শকের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘বাংলাদেশ প্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে সরকার ডিজিটাল প্রযুক্তি এবং মহাকাশ বিজ্ঞানের উপরে ব্যাপক গুরুত্ব আরোপ করছেন।’ 

উপস্থিত শিক্ষার্থী ও দর্শকদের উদ্দেশ্যে বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘বই-পুস্তুকের সীমিত গণ্ডি থেকে বেরিয়ে চোখে দেখা জ্ঞান-বিজ্ঞানের উপর গুরুত্ব দিয়েই সূর্যগ্রহণ প্রদর্শন আয়োজন করা হয়েছে। বাংলাদেশকে মহাকাশ প্রযুক্তিতে সমৃদ্ধ করার লক্ষ্যে শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেওয়ার জন্য এ আয়োজন।”

 


সর্বশেষ সংবাদ