স্মার্টফোন হাতবদলের সময় যা অবশ্যই করবেন

  © ফাইল ফটো

অনেকে তার পুরনো ব্যবহৃত স্মার্টফোন বিক্রি করে দেন। কেউ প্রিয়জনকে দেন সেটি ব্যবহার করতে। তবে দীর্ঘদিন ব্যবহারের ফলে ফোনে অনেক তথ্যও জমা হয়। এজন্য নিরাপত্তার স্বার্থে পুরোনো স্মার্টফোন হাতবদলের আগে কিছু বিষয় খেয়াল রাখতে হবে।

শুরুতেই পুরনো ফোনটির সিম কার্ড বের করে নিন। কারণ আপনার সংযোগ নম্বর আপনার পরিচায়ক। এছাড়া পুরোনো সিমে অনেক ফোন নম্বর ও মেসেজসংরক্ষিত থাকে। তাই সিমটি নিজ দায়িত্বে রাখুন।

এবার মেমোরি কার্ডটাও সিম কার্ডের মতোই বের করে নিন। অবশ্য সব ফোনে মাইক্রোএসডি কার্ড বা স্লট থাকে না। যদি থাকে, তবে অবশ্যই সেটি বের করে নিতে হবে।

এরপর পুরনো ফোনটির সব তথ্য মুছে ফেলুন। অ্যান্ড্রয়েডে সেটিংস মেনু থেকে সব তথ্য একসঙ্গে মুছে ফেলার অপশন রয়েছে। কাজটি করতে সেটিংসে গিয়ে রিসেট ফ্যাক্টরি ডাটা করুন। ফোনভেদে নির্দেশনা ভিন্ন হতে পারে। আইফোনের ক্ষেত্রেও সেটিংসে গিয়ে ইরেজ অল কনটেন্ট অ্যান্ড সেটিংসে গিয়ে সব তথ্য মুছে ফেলতে পারেন।

এ পন্থায় ফোনের বিভিন্ন অ্যাপ, অ্যাকাউন্ট ও ফোনের সেটিংস, ইনস্টল করা অ্যাপ, গান, ছবি এবং অন্যান্য ফাইল মুছে যাবে। এজন্য আগে প্রয়োজনীয় ফাইলগুলো কোথাও রেখে দিন।

পুরোনো স্মার্টফোন বিক্রি করতে চাইলে স্ক্রিন প্রটেক্টর এবং কভার বদলে দিতে পারেন। চার্জার, হেডফোন ইত্যাদি অনুষঙ্গসহ বাক্স থাকলে সেটাসহ নতুন মালিকের কাছে হস্তান্তর করতে পারেন।


সর্বশেষ সংবাদ