১৪ অক্টোবর ২০২৪, ১৪:২১

ভার্টিক্যাল ফ্লাইট সোসাইটির সেরা এন্ট্রেন্ট হলেন বঙ্গবন্ধু অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী

সেরা নিউ এন্ট্রেন্ট’ ৮ শিক্ষার্থী  © সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রে ভার্টিক্যাল ফ্লাইট সোসাইটি (ভিএফএস) আয়োজিত ৪১তম বার্ষিক স্টুডেন্ট ডিজাইন প্রতিযোগিতায় ‘সেরা নিউ এন্ট্রেন্ট’ হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ের ৮ শিক্ষার্থী। তাদের দলের ডিজাইন  অ্যারোডাইনামিকভাবে দক্ষ মানবহীন বিমান ‘এয়ারবোর্ন ফিনিক্সের’ জন্য এ সম্মাননা অর্জন করেছেন তারা। 

ওই আট বাংলাদেশি শিক্ষার্থী হলে, আবুল্লাহ আল আজিজ, মো. সামিউল্লাহ প্রধান, নিলয় চৌধুরী, মো. রিদোয়ান হাসান, সামিয়া ইসলাম, মো. আবির রহমান, নুশরাত বিনতে আলম এবং কাওসার মিয়া। 

ভিএফএস  উল্লম্ব ফ্লাইট প্রযুক্তি বোঝার জন্য নিবেদিত একটি অলাভজনক, দাতব্য শিক্ষামূলক এবং প্রযুক্তিগত সংস্থা এবং বিশ্বের প্রাচীনতম এবং বৃহত্তম প্রযুক্তিগত সমাজ৷ সংস্থাটি। মূলত ১৯৪৩ সালে আমেরিকান হেলিকপ্টার সোসাইটি হিসাবে এটি প্রতিষ্ঠিত হয়। ভিএফএস উল্লম্ব ফ্লাইট প্রযুক্তির তথ্য আদান-প্রদানের প্রাথমিক ফোরাম হিসাবেও প্রসিদ্ধ। 

ভিএফএস আয়োজিত সর্বশেষ স্টুডেন্ট ডিজাইন প্রতিযোগিতার শিরোনাম ছিল, ‘মাল্টি-মিশন মডুলার ইউএএস ফর ডিজাস্টার রিলিফ’। এ বছরের প্রতিযোগিতার লক্ষ্য ছিল একটি মাল্টি-মিশন, মডুলার, ভিটিওএল ইউএএস ডিজাইন করা যা দমকা পরিস্থিতিতে জাহাজের ডেক থেকে উল্লম্বভাবে টেক-অফ এবং অবতরণ করতে পারে, দুর্যোগের জায়গায় এবং সেখান থেকে ক্রুজ করতে পারে এবং দীর্ঘ-সহনশীল যোগাযোগ রিলে হিসাবে কাজ করতে পারে।