০৩ অক্টোবর ২০২৪, ০৯:১৫

হোয়াটসঅ্যাপ ব্যবহারে লাগবে না ফোন নম্বর

হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্য  © সংগৃহীত

হোয়াটসঅ্যাপ হচ্ছে তথ্য আদান-প্রদানের অন্যতম সমাজিক যোগাযোগ মাধ্যম। দিন দিন এর ব্যবহার বেড়েই চলছে। অফিশিয়াল অনেক কাজে ব্যবহৃত হয় হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের জন্য বিভিন্ন সময় নতুন ফিচার আনে হোয়াটসঅ্যাপ। বর্তমানে মেসেজিং অ্যাপ্লিকেশনের মধ্যে বেশ জনপ্রিয় ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের জন্য অ্যাপটিতে রয়েছে বিভিন্ন সুরক্ষা ফিচার। এবার ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তার স্বার্থে হোয়াটসঅ্যাপে একটি ফিচার চালু হতে চলেছে। 

বেশ কয়েকদিন আগেই শোনা গিয়েছিল যে, ব্যবহারকারীদের নিরাপত্তা এবং গোপনীয়তার স্বার্থে হোয়াটসঅ্যাপে এমন একটি ফিচার চালু হতে চলেছে যার মাধ্যমে ফেসবুক, ইনস্টাগ্রামের মতো হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টেও ব্যবহারকারীরা শুধু ইউজার নেম রাখতে পারবেন এবং ফোন নম্বর রাখার প্রয়োজনীয়তা থাকবে না। অন্য হোয়াটসঅ্যাপ ইউজার আপনাকে ইউজারনেম দিয়েই খুঁজে পাবেন।

অচেনা, অজানা লোকের কাছে আপনার ফোন নম্বর আর ফাঁস হবে না। হোয়াটসঅ্যাপে প্রতারণার ঘটনা সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে। তাই ব্যবহারকারীদের সুবিধার্থেই এবার এই ইউজারনেম ফিচার চালু করতে চলেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এর ফলে আপনার কনট্যাক্ট লিস্টে না থাকা ব্যক্তির কাছে আর আপনার ফোন নম্বর পৌঁছোবে না। আপনাকে হোয়াটসঅ্যাপে খুঁজে পাওয়া যাবে ইউজারনেমের সাহায্যেই। ব্যবহারকারীরা তাদের প্রোফাইলের জন্য অনন্য ইউজারনেম তৈরি করতে পারবেন।

এই ফিচার ব্যবহারকারীদের পছন্দের নাম সিলেক্ট করার অনুমতি দেবে, যতক্ষণ না এটি অন্য ব্যবহারকারী ব্যবহার করে নিয়েছে। অর্থাৎ প্রতিটি ব্যবহারকারীর নাম হবে এক-এক ধরনের, এতে কোনো বিভ্রান্তি থাকবে না। সেটআপ প্রক্রিয়া চলাকালীন, ব্যবহারকারীরা একটি অনন্য ইউজারনেম নির্বাচন করতে সক্ষম হবেন। 

এই পদ্ধতিটি গোপনীয়তাকে অগ্রাধিকার দেবে। তবে ব্যবহারকারী নাম সেট করলেও, যাদের কাছে এরই মধ্যে ব্যবহারকারীর ফোন নম্বর রয়েছে তারা এখনো ব্যবহারকারীকে খুঁজে পেতে এবং যোগাযোগ করতে সক্ষম হবেন।

আপাতত হোয়াটসঅ্যাপ সংস্থা এই ফিচার নিয়ে কাজকর্ম করছে। তার ফলে এই ফিচার সব ইউজারদের জন্য চালু হতে কিছুদিন অপেক্ষা করতে হবে ব্যবহারকারীদের।