৩০ সেপ্টেম্বর ২০২৪, ২২:৩৮

ভিভো-জাইসের যৌথ প্রযুক্তিতে এলো ভিভো ভি৪০ ফাইভজি

ভিভো স্মার্টফোন  © পিআর

স্মার্টফোনে পোর্ট্রেট ও সিনেম্যাটিক ভিডিও-ফটোগ্রাফির নতুন অভিজ্ঞতা নিয়ে এসেছে ভিভো ভি৪০ ফাইভজি। আজ সোমবার (৩০ সেপ্টেম্বর) থেকে শুরু হয়েছে ভিভো ভি৪০ ফাইভজি এর প্রি-অর্ডার। যা চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত।   

ভিভো-জাইস এর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট টিমের যৌথ প্রচেষ্টায় প্রথমবারের মতো ভি সিরিজে ক্যামেরায় ব্যবহৃত হয়েছে জাইসের লেন্স। বিশ্বখ্যাত লেন্স নির্মাতা প্রতিষ্ঠান জাইস ১৭৮ বছর ধরে অপটিকস প্রযুক্তি নিয়ে কাজ করছে। 

ভি৪০ ফাইভজি প্রি-অর্ডার করলে গিফট হিসেবে থাকছে রিরো ডব্লিউ১ প্রো স্মার্ট ওয়াচ (দাম ৪ হাজার ৭৯৯ টাকা), এক্সক্লুসিভ গিফট প্যাক ও পোস্টার কার্ড। স্মার্টফোনটির দাম পড়বে ৬২ হাজার ৯৯৯ টাকা।

ভিভো ভি৪০ ফাইভজির বিশেষত্ব হলো এর জাইস সিনেম্যাটিক পোর্ট্রেইট ভিডিও ফিচার। ভিডিওতে নান্দনিক সিনেমা কোয়ালিটি আনতে এতে রয়েছে জাইস ফোকাস ট্রানজিশন এবং জাইস সিনেম্যাটিক ভিডিও বোকেহ। এই দুইটি ফিচারের সাহায্যে সাবজেক্টের দিক পরিবর্তনের সাথে তাল মিলিয়ে ফোকাস ধরে রেখে সিনেমাটিক আবহ তৈরি করতে পারবে স্মার্টফোনটি। 

জাইস সিনেমাটিক স্টাইল বোকেহ, জাইস সিনে-ফ্লেয়ার পোর্ট্রেট, জাইস বায়োটার স্টাইল বোকেহ, জাইস প্ল্যানার স্টাইল বোকেহ, জাইস ডিস্টাগন স্টাইল বোকেহ, জাইস সোনার স্টাইল বোকেহ ও জাইস বি-স্প্রিড স্টাইল বোকেহ- এই সাতটি বোকেহ ইফেক্টে সিনেম্যাটিক ভিডিও ধারণের সুযোগ রয়েছে ভিভো ভি৪০ ফাইভজিতে। সাথে রয়েছে মাল্টিফোকাল পোর্ট্রেট ফিচার। এতে একটি নির্দিষ্ট ফ্রেমে থেকে ২৪ মি মি, ৩৫ মি মি, ৫০ মি মি- এই তিনটি ফোকাল লেন্থে প্রফেশনাল ক্যামেরার মতই ছবি বা ভিডিও ধারণ করা যাবে। 

৫০ মেগাপিক্সেল জাইস আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা, ৫০ মেগাপিক্সেল জাইস ওআইএস মেইন ক্যামেরা ও ৫০ মেগাপিক্সেল জাইস গ্রুপ সেলফি ক্যামেরা থাকছে ভিভো ভি৪০ ফাইভজিতে। এছাড়াও, এআই অরা লাইট পোর্ট্রেইট ফিচার এর পাশাপাশি ইনডোর ও ব্যাকলিট পরিস্থিতিতে ছবি তোলার জন্য রয়েছে আপগ্রেডেড ‘এআই থ্রিডি স্টুডিও লাইটিং’।

৫৫০০ মিলিঅ্যাম্পিয়ারের শক্তিশালী ব্লুভোল্ট ব্যাটারি থাকলেও ভিভোর সবচেয়ে স্লিম ডিজাইনের স্মার্টফোন ভিভো ভি৪০। পুরুত্ব মাত্র ৭.৫৮ মি মি। ওজন মাত্র ১৯০ গ্রাম। প্রিমিয়াম থ্রিডি কার্ভড স্ক্রিনটি মূলত ৬.৭৮ ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে, যার রেজুলেশন ২৮০০ * ১২৬০। ডিসপ্লেটির লোকাল পিক ব্রাইটনেস ৪৫০০ নিটস এবং রিফ্রেশ রেট ১২০ হার্জ। 

৮০ ওয়াটের ফ্লাশ চার্জিং প্রযুক্তি থাকছে ভিভো ভি৪০ ফাইভজিতে। কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরে মিলবে দ্রুত ও স্মুদ পারফরম্যান্স। ১২ জিবি র‌্যামের সঙ্গে ২৫৬ জিবি স্টোরেজ পাওয়া যাবে ভিভো ভি৪০ ফাইভজিতে। এছাড়া রয়েছে আইপি৬৮ ও আইপি৬৯ ওয়াটার ও ডাস্ট রেজিস্ট্যান্স প্রযুক্তি।

ভিভো ভি৪০ ফাইভজিতে থাকছে গ্লাস ব্যাক কাভার ম্যাটেরিয়াল এবং ইনডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ব্যাক সাইডে জেমিনি রিং ডিজাইনের ক্যামেরা মডিউলের সাথে দুইটি রঙে পাওয়া যাবে ভিভো ভি৪০ ফাইভজি; নেবুলা পার্পল ও মুনলাইট হোয়াইট।