২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৯

আজ থেকে মিলছে আইফোন ১৬ সিরিজ, কিনতে দীর্ঘ লাইন

আইফোন লোগো  © সংগৃগীত

প্রতিবছরের মতো বাজারে নতুন ফোন এনেছে আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপল। শুক্রবার (২০ সেপ্টেম্বর) তাদের আইফোন ১৬ সিরিজের ফোনগুলো বাজারে নিয়ে এসেছে। আর তা কিনতে ভারতের শপিংমল গুলোতে লাইন লেগেছে আইফোন ক্রেতাদের।

এর আগে সোমবার (৯ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোতে অবস্থিত অ্যাপল পার্কে 'ইটস গ্লো টাইম' নামের এক বিশেষ অনুষ্ঠানে নতুন পণ্য প্রকাশ করে অ্যাপল। পাশাপাশি অ্যাপল ওয়াচ সিরিজ ১০, অ্যাপল এয়ারপড ৪ সহ বিভিন্ন প্রোডাক্ট লঞ্চ হয়। এদিকে এদিন অ্যাপল, আইওএস ১৮, আইপ্যাডওএস ১৮, টিভিওস ১৮, ওয়াটওএস ১১, ভিশনওএস ২ এবং ম্যাকওএস সিক্রুইয়া সফটওয়্যারের নতুন ভার্সন উন্মোচনের তারিখ ঘোষণা করা হয়।

আইফোনের প্রত্যেক সিরিজের মতো এই সিরিজেও মোট ৪টি মডেল থাকবে। সেগুলো হলো- আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। প্রতিবারের মতো আপগ্রেড হচ্ছে প্রসেসরও। 

আরও পড়ুনঃ কী চমক আছে আইফোনের নতুন মডেলে

উল্লেখ্য, আইফোন ১৬ ও ১৬ প্লাসে থাকবে বায়োনিক এ১৮ চিপ আর ১৬ প্রো, ১৬ প্রো ম্যাক্সে বায়োনিক এ ১৮ প্রো। সময়ের সঙ্গে তাল মিলিয়ে, কৃত্রিম বুদ্ধিমত্তা। অর্থাৎ চারটি মডেলে থাকবে অ্যাপেল ইন্টেলিজেন্স। ব্যাটারির ক্ষমতা সামান্য বাড়ছে। সঙ্গে প্রো মডেল দু’টিতে ৪০ ওয়াটের চার্জিং সাপোর্ট, ২০ ওয়াটের ম্যাগসেফ চার্জিং তো থাকছেই। 

আরও উল্লেখ্য, নন প্রো মডেলে থাকছে যথাক্রমে ২৭ ওয়াট আর ১৫ ওয়াট চার্জিং সাপোর্ট। তবে সবচেয়ে বড় চমক হল, এই নতুন সিরিজের চারটি মডেলেই থাকছে ‘ক্যাপচার’ বোতাম। অর্থাৎ ফোনের লক না খুলেও, শুধু এই বোতাম টিপেই খুব সহজে ক্যামেরা খুলে ছবি তোলা যাবে।

অ্যাপল আইফোন ছাড়াও এই ইভেন্টে ওয়াচ আল্ট্রা ৩ এর সাথে ওয়াচ সিরিজ ১০ লঞ্চ করবে বলে আশা করা হচ্ছে। এছাড়াও সংস্থাটি একটি সাশ্রয়ী মূল্যের তৃতীয় প্রজন্মের  অ্যাপল ওয়াচ এসই নিয়ে আসতে পারে।